রাজ্য বিভাগে ফিরে যান

মোদীর বাজেটে ব্রাত্য স্বাস্থ্য খাতে বরাদ্দ, ক্ষোভ শান্তনুর

February 2, 2022 | < 1 min read

ফাইল ছবি

এবারের বাজেটে মধ্যবিত্ত, খেটে খাওয়া দিন আনা দিন খাওয়া মানুষদের জন্য কোনও আশার কথা শোনানো হয়নি। এনিয়ে ইতিমধ্যেই তোপ দেগেছেন বিরোধীরা। তবে প্রশ্ন উঠছে কোভিড পরিস্থিতি ও স্বাস্থ্য খাতে কোনও দিশা কি দেখাতে পেরেছে মোদী সরকার? এনিয়েই এবার কেন্দ্রের মোদী সরকারকে বিঁধে টুইট করেছেন তৃণমূল সাংসদ তথা চিকিৎসক শান্তনু সেন। তিনি লিখেছেন, কোভিড অতিমারি প্রায় কোণঠাসা হয়ে পড়ছে। সেই সময়ে স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে কোনও বিশেষ উল্লেখ নেই বাজেটে। স্বাধীনতার পর থেকে নিকৃষ্টতম বাজেট। সাধারণ মানুষের বিনিময়ে কর্পোরেটাইজেশন ও ভারত মাতার অলঙ্কার বিক্রি করার উপর মন দেওয়া হয়েছে।তাঁর সাফ কথা, স্বাস্থ্য ব্যবস্থার উন্নতি করা প্রসঙ্গে বাজেটে বিশেষভাবে কিছু উল্লেখ করা নেই।

চিকিৎসকদের একাংশের মতে, স্বাস্থ্য পরিষেবা সুনিশ্চিত করতে আয়ুষ্মান ভারত প্রকল্পের সম্প্রসারণে জোর দিয়েছেন অর্থমন্ত্রী। কিন্তু এই প্রকল্পের মাধ্যমে বাংলার স্বাস্থ্যখাতে উন্নতি কতদূর হবে তানিয়ে প্রশ্নটা থেকেই গেল।

এদিকে ইতিমধ্যেই খোদ মমতা বন্দ্যোপাধ্যায় এই বাজেটের তীব্র সমালোচনা করে টুইট করেছেন। তৃণমূল সাংসদ ডেরেক ও ব্রায়েনের দাবি, হিরে হল মোদী সরকারের পরম বন্ধু। গরিব, মধ্যবিত্তের জন্য বাজেটে কোনও দিশা নেই এই অভিযোগ তুলেছেন তিনি। অন্যদিকে বাজেট কাদের জন্য বলে প্রশ্ন তুলেছিলেন সিপিএম নেতা সীতারাম ইয়েচুরি। এবার স্বাস্থ্য ব্যবস্থার উন্নতিতেও বাজেটে স্পেশালভাবে কিছু উল্লেখ করা নেই বলে দাবি শান্তনু সেনের। সেই সঙ্গে ভারতের জাতীয় সম্পদ বিক্রির বিরুদ্ধেও কার্যত সরব হলেন তিনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Health, #Santanu Sen, #Union Budget 2022

আরো দেখুন