বেটি বাঁচাও প্রকল্পে অর্ধেকের বেশি বরাদ্দ খরচ বিজ্ঞাপনে, স্বীকার করল মোদী সরকার
শুধুই ঢাক পেটানো হয়েছে প্রধানমন্ত্রীর সাধের ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ প্রকল্পে। বুধবার রাজ্যসভায় একথা মেনে নিল মোদী সরকার।
স্বয়ং কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণমন্ত্রী স্মৃতি ইরানি এক প্রশ্নের উত্তরে লিখিত আকারে জানালেন, ২০১৪-১৫ থেকে চলতি অর্থবর্ষ পর্যন্ত এই প্রকল্পে মোট ব্যয় ৬৮৩ কোটি ৫ লক্ষ টাকা। তার ৫৮ শতাংশই গিয়েছে বিজ্ঞাপনে। সেই খাতে খরচের অঙ্ক ৪০১ কোটি ৪ লক্ষ টাকা।
যদিও এই দাবি নিয়ে খানিক বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। কারণ, গত বছর ডিসেম্বর মাসেই এই প্রকল্পে কাজের অগ্রগতি খতিয়ে দেখার জন্য গঠিত সংসদীয় কমিটির রিপোর্ট সামনে এসেছিল। সেখানে সাফ জানানো হয়, মোট বরাদ্দের ৭৮.৯১ শতাংশ খরচই প্রচার খাতে।
তবে সেই হিসেব ছিল ২০১৯-২০ আর্থিক বছর পর্যন্ত। চলতি বাজেট অধিবেশনে সরকারি হিসেবে বিজ্ঞাপনে মুখ ঢাকার খরচ কমে যাওয়ায় বিষয়টি নিয়ে সরব হয়েছে বিরোধীরা।
এ প্রসঙ্গে টুইট করেন রাজ্যসভার তৃণমূল কংগ্রেস সাংসদ ডেরেক ওব্রায়েন।