দেশ বিভাগে ফিরে যান

জরুরি ভিত্তিতে তহবিল বিতরণ করা না হলে গঙ্গা দূষণ সমস্যা বাড়বে: মৌসম

February 3, 2022 | < 1 min read

ন্যাশনাল মিশন ফর ক্লিন গঙ্গা এর অধীনে, হুগলি নদীর জন্য ১৩০০ কোটি টাকার তিনটি প্রকল্প কেন্দ্রীয় সরকারের কাছ থেকে সেপ্টেম্বরে প্রশাসনিক অনুমোদন পেয়েছে পশ্চিমবঙ্গ। যার ১০০% খরচই কেন্দ্রীয় সরকারের বহন করার কথা। কিন্তু এখনও সেই টাকা বাংলাকে দেওয়া হয়নি বলে রাজ্যসভায় জানান তৃণমূলের রাজ্যসভা সাংসদ মৌসম নূর।

এছাড়াও টালি নিষ্কাশনের জন্য একটি নিকাশী শোধনাগার, দামোদর ও বরাকর নদীর জন্য আসানসোল দুর্গাপুর পয়ঃনিষ্কাশন ট্রিটমেন্ট প্ল্যান্ট এবং বর্ধমান ও বাকা নদীর স্লাজ ট্রিটমেন্ট প্ল্যান্টের জন্য বরাদ্দকৃত অর্থ প্রায় যথাক্রমে ৪০০ কোটি টাকা, ৬৭২.৪৯ কোটি টাকা এবং ২৩৪ কোটি টাকা কেন্দ্রীয় সরকার এখনও রাজ্যকে দেয়নি বলেও জানান সাংসদ৷ এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল টালি নিষ্কাশনের জন্য পয়ঃনিষ্কাশন ট্রিটমেন্ট প্ল্যান্ট প্রকল্প। কারণ এই খালটি কলকাতা এবং এর আশেপাশের এলাকা থেকে ৯৬৮০ লক্ষ লিটার নোংরা জল বহন করে। তাই প্রতিদিন ২৬১ লক্ষ লিটার জল নিষ্কাশনের ধারণক্ষমতা সম্পন্ন তিনটি পয়ঃনিষ্কাশন প্রকল্প টালির কাছে নির্মাণ করার প্রস্তাব দেওয়া হয়েছিল।

সাংসদ এদিন বলেন, ‘এই প্রকল্পগুলির জন্য জরুরী ভিত্তিতে তহবিল বিতরণ করা না হলে, গঙ্গা দূষণ সমস্যা আরও বাড়বে। এইরকম পরিস্থিতিতে, এই নিষ্কাশন ব্যবস্থাগুলি থেকে নিয়মিত কঠিন বর্জ্য পরিষ্কার করার জন্য পশ্চিমবঙ্গ সরকার রাজ্য কোষাগার থেকে অর্থ ব্যয় করছে। সবচেয়ে দূষিত ৪.৮ কিলোমিটার এলাকা প্রায় ১.৩ কোটি টাকা ব্যয়ে খনন করা হচ্ছে। চেতলা পর্যন্ত গঙ্গার অবশিষ্ট খননের জন্য আরও ১১.১৭ কোটি টাকা খরচ হবে। আমি সরকারকে এই সমস্যাটি দ্রুত সমাধান করার অনুরোধ করছি।’

TwitterFacebookWhatsAppEmailShare

#Parliament, #Mausam Noor, #National Mission for clean ganga, #West Bengal

আরো দেখুন