দেশ বিভাগে ফিরে যান

রাজ্যপাল ইস্যুতে উত্তপ্ত রাজ্যসভা, ওয়াকআউট তৃণমূলসহ বিরোধীদের

February 4, 2022 | < 1 min read

রাজ্যপাল ইস্যু নিয়ে আলোচনায় নারাজ কেন্দ্র। প্রতিবাদে রাজ্যসভা থেকে ওয়াকআউট করল তৃণমূল (TMC), কংগ্রেস এবং ডিএমকের মতো বিরোধীরা।

কিছুদিন আগে কেন্দ্রীয় মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষার (NEET) পরিবর্তে নিজস্ব মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষার আয়োজন করতে চেয়ে বিধানসভায় একটি বিল পাশ করিয়েছে এম কে স্ট্যালিনের নেতৃত্বাধীন তামিলনাড়ু সরকার। কিন্তু সেরাজ্যের রাজ্যপাল আর এন রবি বিলটিতে ছাড়পত্র দেননি। সেটা নিয়েই এদিন আলোচনার দাবি জানিয়েছিলেন তামিলনাড়ুর সাংসদরা। সেই সঙ্গে বাংলার তৃণমূল সাংসদরাও ধনখড়ের নামে নালিশ জানান। রাজ্যপালের টেবিলে অনেক ফাইল আটকে রয়েছে বলে অভিযোগ করেন সুখেন্দুশেখর রায়রা (Sukhendu Sekhar Roy)। কিন্তু চেয়ারম্যান রাজ্যপাল ইস্যুটিতে আলোচনারই অনুমতি দেননি। তাই বাধ্য হয়ে একযোগে ওয়াক-আউট করার সিদ্ধান্ত নেন তৃণমূল, ডিএমকে এবং কংগ্রেস সাংসদরা।

রাজ্যপাল জগদীপ ধনখড়ের (Jagdeep Dhankar) অপসারণের দাবিতে সংসদে ইতিমধ্যেই বিভিন্ন ভাবে সরব হয়েছে তৃণমূল। এরাজ্যের শাসকদলের লোকসভার দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় খোদ রাষ্ট্রপতির কাছে ধনখড়ের অপসারণের দাবি জানিয়েছেন। সৌগত রায় জানিয়েছেন প্রধানমন্ত্রীকে। তাতে লাভের লাভ কিছু না হলেও সংসদে ধনখড়ের বিরুদ্ধে আন্দোলন জারি রাখার সিদ্ধান্ত নিয়েছে এরাজ্যের শাসকদল।

রাজ্যপাল ধনখড়ও অবশ্য দমে যাওয়ার পাত্র নন। বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) প্রশাসনিক সভায় পূর্ব মেদিনীপুরের পুলিশ সুপারকে তিরস্কার করেছিলেন। জানতে চেয়েছিলেন, রাজ্যপাল তাঁকে ফোন করেন কিনা বা কাজ করতে কোনও অসুবিধা হচ্ছে কিনা? মুখ্যমন্ত্রীর সেই পদক্ষেপকে পুলিশ প্রশাসনের শিরদাঁড়ায় আঘাত বলে বর্ণনা করেছেন ধনখড়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Rajya Sabha, #tmc, #Jagdeep dhankar

আরো দেখুন