দেশ বিভাগে ফিরে যান

গণতন্ত্র তলানিতে! উত্তর নেই বিজেপি সরকারের কাছে, তাই নাকচ তৃণমূল সাংসদের প্রশ্ন?

February 4, 2022 | 2 min read

গণতন্ত্রের মন্দির, ভারতীয় সংসদেই নেই গণতন্ত্র। বারবার নাকচ করে দেওয়া হচ্ছে তৃণমূল সাংসদের প্ৰশ্ন। বিজেপির শাসনকালে দেশের গণতন্ত্র তলানিতে। কিন্তু প্রশ্ন করা যাবেনা। আদপে উত্তর নেই বিজেপি সরকারের কাছে! এ যেন মনোজ মিত্রের নরক গুলজার নাটক।

প্রসঙ্গত উল্লেখ্য, ইকোনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের সমীক্ষায় ডেমোক্রেটিক ইনডেক্সে ভারতের স্থান ৫৩-তে নেমে গিয়েছে। যা সত্যিই শঙ্কার কারণ। এই মর্মে কেন্দ্রের বিজেপি সরকারের পররাষ্ট্র মন্ত্রকের কাছে প্রশ্ন করেছিলেন সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ শান্তা ছেত্রী। বিজেপি সরকারের কাছে তিনি জানতে চেয়েছিলেন, গণতন্ত্র সূচকে ভারতের অবস্থান সম্পর্কে বিজেপি সরকার আদৌতে অবগত কিনা। কারণ এ বিষয়ে বিজেপি সরকারের দৃষ্টিভঙ্গি অস্পষ্ট। সেই সঙ্গে তিনি প্রশ্ন করেন, গণতন্ত্র সূচকের তালিকায় দেশের বর্তমান অবস্থান থেকে উন্নয়নের জন্য সরকার কী কী পদক্ষেপ গ্রহণ করেছে।

সংসদীয় অধিবেশনে আগামী ১০ই ফেব্রুয়ারী ঐ প্রশ্নের উত্তর দেওয়ায় জন্য সময় বরাদ্দও করা হয়ে গিয়েছিল। কিন্তু তার আগেই প্রশ্নটি সরিয়ে ফেলা হল। জানা গিয়েছে, বিজেপি সরকারের তরফে রাজ্যসভার সচিবালয়ে চিঠি পাঠিয়ে উক্ত প্রশ্নটি সরিয়ে দিতে বলা হয়েছে। 

প্রসঙ্গত উল্লেখ্য, বিগত বছরের বাদল অধিবেশনেও কেন্দ্র সরকারের আইন মন্ত্রককে এই একই প্রশ্ন জিজ্ঞাসা করা হয়েছিল। কিন্তু সেই সময়ও প্রশ্নটি নাকোচ করে দেওয়া হয়। পররাষ্ট্র মন্ত্রক তরফে এবার প্রশ্ন খারিজ করে রাজ্যসভার সচিবালয়কে জানানো হয়েছে, তারা আইন মন্ত্রককে প্রশ্নটি গ্রহণ করতে অনুরোধ করেছেন। কিন্তু বিগত বছরের ১৫ই জুলাই আইন মন্ত্রকই রাজ্যসভার সচিবালয়ে চিঠি দিয়ে প্রশ্নটিকে স্পর্শকাতর উল্লেখ করে নাকোচ করে দিয়েছিল। বলাইবাহুল্য বিজেপির শাসনকালে দেশের গণতান্ত্রিক পরিসর ক্রমশ খর্ব হচ্ছে। এই প্রসঙ্গে বিজেপির কাছে কার্যত কোন উত্তর নেই। উত্তর নেই বলেই বারবার প্রশ্নটি নাকোচ করে, নানান মন্ত্রকের মধ্যে প্রশ্নটিকে নিয়ে দড়ি টানাটানি করা হচ্ছে। কথায় বলে মৌনং সম্মতি লক্ষনং, বিজেপির এই নিরুত্তর অবস্থানই বলে দিচ্ছে, তাদের আমলেই দেশে গণতন্ত্রের অবনমন ঘটেছে। প্রশ্নটিকে বারবার এড়িয়ে গিয়ে তারা তা স্বীকার করে নিচ্ছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #tmc, #Budget session 2022, #santa chettri, #Rajya Sabha, #Parliament

আরো দেখুন