রাজ্য বিভাগে ফিরে যান

রাজ্য স্বাস্থ্য ক্ষেত্রে খরচের উপর লাগাম টানতে নির্দেশ নবান্নের

February 4, 2022 | < 1 min read

রাজ্য স্বাস্থ্য ক্ষেত্রে খরচের উপর লাগাম টানতে নির্দেশ দিল নবান্ন। করোনা সংক্রমণ এখন অনেকটাই কমে গিয়েছে। তাই ‘অকারণে’ করোনা খাতে বরাদ্দ খরচ না করার নির্দেশ দিয়েছে রাজ্য সরকার (Kolkata News)। সম্প্রতি বেশ কয়েকটি জেলায় করোনা খাতে বরাদ্দ খরচ অনেকটাই হয়েছে। শুক্রবার জেলাশাসকদের নিয়ে বৈঠকে বসেছিলেন স্বাস্থ্য সচিব। সেখানেই বিষয়টি নিয়ে জেলাশাসকদের সতর্ক করেন স্বাস্থ্য সচিব।

রাজ্যের জনকল্যাণমূলক প্রকল্পে প্রচুর অর্থ খরচ হচ্ছে। তার উপর বকেয়া অর্থও দিচ্ছে না কেন্দ্রীয় সরকার। তাই রাজ্যের কোষাগারে বাড়তি চাপ দেওয়ার পরিস্থিতি নেই। এই অবস্থায় সরকারি অর্থ খরচে সংশ্লিষ্ট সকলকে মিতব্যয়ী হওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার প্রশাসনিক বৈঠক থেকে এমনই নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। জানিয়ে দিলেন, অর্থ দফতর বা মুখ্যসচিবের অনুমোদন ছাড়া কোনও নতুন প্রকল্পে হাত দেওয়া যাবে না।

প্রসঙ্গত, বৃহস্পতিবার নেতাজি ইন্ডোরে প্রশাসনিক পর্যালোচনা বৈঠকে খরচ কমানোর জন্য কড়া বার্তাই দিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি জানান, করোনা আবহে রাজ্যের রাজস্ব আদায় অনেকটাই কমে গিয়েছে। কেন্দ্র এখনও বকেয়া ৯০ হাজার কোটি টাকা রাজ্যকে দেয়নি। মুখ্যমন্ত্রী বলেন, ”কোনও অপ্রয়োজনীয় খরচ যেন না হয়। জরুরি ও গুরুত্বপূর্ণ প্রকল্পেই শুধু হাতে নেওয়া হবে। অর্থ দফতর ও মুখ্যসচিবের অনুমোদন ছাড়া নতুন প্রকল্পের কাজ যেন হাতে না নেওয়া হয়। অনেক প্রকল্প চলছে, আগে সে গুলো শেষ হোক।” এই পরিস্থিতিতে এবার স্বাস্থ্য ক্ষেত্রেও খরচ কমানোর নির্দেশ দিলেন স্বাস্থ্য সচিব।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Nabanna, #health department, #Swasthya Bhaban

আরো দেখুন