আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

সিরিয়ায় আইসিস প্রধানকে খতম করেছে আমেরিকা, দাবি বাইডেনের

February 4, 2022 | 2 min read

সিরিয়ায় আইসিস প্রধান আবু ইব্রাহিম আল-হাশিমি আল-কুরেশিকে খতম করেছে আমেরিকা। সেই অভিযানে আমেরিকার বাহিনীর সদস্যরা সুরক্ষিত আছেন। এমনটাই জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বৃহস্পতিবার সন্ধ্যার দিকে (ভারতীয় সময় অনুযায়ী) হোয়াইট হাউজের তরফে একটি বিবৃতিতে বলা হয়, ‘আমেরিকার মানুষ ও আমাদের বন্ধুদের রক্ষা করতে এবং বিশ্বকে সুরক্ষিত জায়গায় পরিণত করতে আমার নির্দেশে গত রাতে উত্তর-পশ্চিম সিরিয়ায় সাফল্যের সঙ্গে সন্ত্রাস-বিরোধী অভিযান চালিয়েছে মার্কিন সামরিক বাহিনী। সশস্ত্র বাহিনীর দক্ষতা এবং সাহসিকতার কারণে আইসিস প্রধান আবু ইব্রাহিম আল-হাশিমি আল-কুরেশিকে যুদ্ধক্ষেত্র থেকে সরিয়ে দিয়েছি আমরা।’ সঙ্গে তিনি বলেন, ‘ঈশ্বর যেন আমাদের সকল ফৌজিকে রক্ষা করেন।’

স্থানীয় বাসিন্দাদের উদ্ধৃত করে সংবাদসংস্থা রয়টার্স জানিয়েছে, তুরস্ক সীমান্তের কাছে আতমেহ এলাকায় একটি বাড়িতে অভিযান চালানো হয়। মধ্যরাতে একাধিক হেলিকপ্টার অবতরণ করে। শোনা যায় গুলি এবং বিস্ফোরণের আওয়াজ। মহিলা এবং শিশুদের সেই এলাকা ছেড়ে যাওয়ার জন্য মার্কিন বাহিনীর তরফে লাউডস্পিকার ব্যবহার করা হয়। ঘটনায় চার মহিলা এবং ছয় শিশু-সহ কমপক্ষে ১৩ জনের মৃত্যু হয়েছে। তবে মার্কিন প্রশাসনের তরফে প্রাথমিকভাবে মৃতের সংখ্যা প্রকাশ করা হয়নি।

মার্কিন প্রশাসনের এক শীর্ষ কর্তাকে উদ্ধৃত করে রয়টার্স জানিয়েছে, মার্কিন অভিযানে আল-কুরেশিকে খতম করা হয়েছে। আপাতত অভিযানের ফলাফল খতিয়ে দেখা হচ্ছে। তিনি বলেছেন, ‘অভিযানের শুরুতে যে জঙ্গিকে (আল-কুরেশি) নিশানা করা হয়েছিল, যে বোমা বিস্ফোরণ করে দেয়। তাতে মৃত্যু হয় ওই জঙ্গির এবং মহিলা, শিশু-সহ তাঁর পরিবারের সদস্যদের।’

উল্লেখ্য, ২০১৯ সালের অক্টোবরে ইসলামিক স্টেটের প্রতিষ্ঠাতা আবু বকর আল বাগদাদির মৃত্যুর পর আল-কুরেশিকে উত্তরাধিকারী হিসেবে ঘোষণা করা হয়েছিল। জঙ্গি সংগঠন আইসিসের দায়িত্ব গ্রহণ করেছিল ইরাকি আল-কুরেশি। যে একটা সময় মার্কিন যুক্তরাষ্ট্রের হেফাজতে ছিল। এবার তাকেই খতম করা হয়েছে সিরিয়ার সেই উত্তর-পশ্চিম এলাকায়, যেখানে প্রচুর আইসিস জঙ্গি লুকিয়ে আছে। সেটাই সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিরুদ্ধে লড়াই চালানো বিদ্রোহী গোষ্ঠীদের শেষ ঘাঁটি।

TwitterFacebookWhatsAppEmailShare

#america, #Joe Biden, #Syria, #ISIS, #Abu Ibrahim al-Hashimi al-Qurayshi

আরো দেখুন