রাজ্য বিভাগে ফিরে যান

স্বাস্থ্য পরিষেবায় গতি আনতে ব্যাপক নিয়োগ রাজ্যে

February 5, 2022 | 2 min read

স্বাস্থ্য পরিষেবায় গতি আনতে ব্যাপক সংখ্যায় কর্মী নিয়োগ করবে রাজ্য প্রশাসন। শুধুমাত্র চিকিৎসক বা নার্স নয়। রাজ্যের স্বাস্থ্যব্যবস্থাকে ঢেলে সাজাতে বিভিন্ন পদে কর্মী নিয়োগ দরকার। করোনার (Covid) জন্য প্রায় তিন বছর সেই কাজ বন্ধ ছিল। এবার সেই কাজ শুরু হচ্ছে।

মেডিক্যাল কলেজ থেকে জেলা ও ব্লকস্তর পর্যন্ত হাসপাতালে বিভিন্ন পদে ব্যাপক নিয়োগ শুরু করবে রাজ্য। আর এই কাজ করতে কোমর বেঁধে নেমে পড়েছে ওয়েস্ট বেঙ্গল হেলথ রিক্রুটমেন্ট বোর্ড (West Bengal Health Recruitment Board)। ওয়েস্ট বেঙ্গল হেলথ রিক্রুটমেন্ট বোর্ডের সভাপতি ডা. প্রদীপ সুরের কথায়, “শুধুমাত্র চিকিৎসক বা নার্স নয়। স্বাস্থ্যব্যবস্থাকে ঢেলে সাজাতে বিভিন্ন পদে কর্মী নিয়োগ প্রয়োজন। প্রায় তিন বছরের বেশি সময় সেই কাজ স্থগিত ছিল। এবার কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ হবে। পরে নির্দিষ্ট সময়ে লিখিত পরীক্ষার মাধ্যমে কর্মী নিয়োগ হবে।” কিন্তু কী কী পদে কর্মী নিয়োগ হবে?

হেলথ রিক্রুটমেন্ট বোর্ড সূত্রে খবর, আগামী ১ মার্চ থেকে চিকিৎসক নিয়োগের কাজ শুরু হবে। ১৫ মার্চের মধ্যে ১,৮০০ চিকিৎসককে নিয়োগপত্র দেওয়া সম্পূর্ণ হবে। একই সঙ্গে প্রায় ৬,১০০ নার্স নিয়োগ হবে। এর পরেই বিভিন্ন হাসপাতালে সহকারী সুপার (নন মেডিক্যাল) নিয়োগ হবে। সংখ্যাটা প্রায় ৭৫ জনের বেশি। ১০ মার্চের পর একের পর এক নিয়োগ বিজ্ঞপ্তি বের হবে প্রায় ১৬৩ জন ফেসিলেটি ম্যানেজার বা ওয়ার্ড মাস্টারের। নিয়োগ করা হবে প্রায় ২০০ জন ফার্মাসিস্টকে। মেডিক্যাল বা ল্যাবরেটরি টেকনিশিয়ান নিয়োগ করা হবে প্রায় ১৫০ জন।

মেডিক্যাল কলেজ বা হাসপাতালের পাশাপাশি আয়ুর্বেদিক মেডিক্যাল কলেজে বা হাসপাতালের জন্য শল্য চিকিৎসক (ক্ষারসূত্র) নিয়োগ হবে। বস্তুত, এই প্রথম এই পদে বিশেষজ্ঞ নিয়োগ করা হবে। আয়ুর্বেদ শাস্ত্রে শল্যচিকিৎসায় মাস্টার ডিগ্রি প্রাপ্তরাই আবেদন করতে পারবেন। আপাতত একজন নিয়োগ হবে। পরে চাহিদা অনুযায়ী নিয়োগ বাড়ানো হবে বলে বোর্ড সূত্রে জানানো হয়েছে। পাশাপাশি নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ হবে ফিজিওথেরাপিস্ট।

মহিলা চিকিৎসক পড়ুয়া ও নার্সের জন্য একাধিক হোস্টেল তৈরির কাজ শুরু হচ্ছে। নতুন পাঁচটি মেডিক্যাল কলেজের জন্য ও মহিলাদের হস্টেল তৈরির কাজ চলছে। এই সব হস্টেলে নিরাপত্তা নিশ্চিত করতে প্রায় ১৫০ জন ওয়ার্ডেন নিয়োগ করা হবে। নূ্যনতম শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক পাস। পুরুষ ও মহিলা সবাই আবেদন করতে পারবেন। এটা যেমন একটা দিক, তেমনই ব্লক হাসপাতাল পর্যন্ত কোথায় কতজন স্বাস্থ্যকর্মী দরকার, কতজন অ্যাম্বুল্যান্স চালক দরকার তা জেলা মুখ্য স্বাস্থ্যকর্তাদের কাছে জানতে চেয়েছে স্বাস্থ্যভবন। খুব শীঘ্রই সেই তালিকা হেলথ রিক্রুটমেন্ট বোর্ডের কাছে পাঠানো হবে বলে স্বাস্থ্যভবন সূত্রে খবর।

TwitterFacebookWhatsAppEmailShare

#Recruitment, #Health department of WB

আরো দেখুন