রাজ্য বিভাগে ফিরে যান

করোনাকালে ৫০ হাজারের বেশি উদ্বাস্তু পরিবারকে নিঃশর্ত দলিল প্রদান রাজ্যের

February 6, 2022 | 2 min read

কোভিড কালে ৫০ হাজারের বেশি উদ্বাস্তু পরিবারকে নিঃশর্ত দলিল দিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। করোনা সংক্রমণ চললেও এই কাজ থেমে থাকেনি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিধানসভা ভোটের কয়েক মাস আগে ঘোষণা করেছিলেন, সমস্ত উদ্বাস্তু কলোনির বাসিন্দার জন্য নিঃশর্ত দলিলের ব্যবস্থা করা হবে। সেইমতো রাজ্যে সমীক্ষা চালিয়ে ২৬৪টি কলোনিকে চিহ্নিত করে। সেখানকার বাসিন্দাদেরই দলিল দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে ভূমি দপ্তর। গত কয়েক মাসে ৫০ হাজারেরও বেশি দলিল দেওয়া হয়েছে। একইসঙ্গে রেল, বন্দর সহ কেন্দ্র সরকারে নিয়ন্ত্রণাধীন জমিতে গড়ে ওঠা কলোনির বাসিন্দাদেরও উদ্বাস্তুকে দলিল দেওয়া হচ্ছে। যা নিয়ে কেন্দ্রের সঙ্গে রাজ্যের সংঘাত শুরু হয়েছে। কেন দলিল দেওয়া হল, তার কৈফিয়ত চেয়ে রাজ্যকে চিঠিও পাঠিয়েছে কেন্দ্র। দলিল দেওয়ার ক্ষেত্রে ইতিমধ্যে কয়েকটি জায়গায় বাধাও দেওয়া হয়েছে।

নবান্ন সূত্রে জানা গিয়েছে, ১৯৭১ সালের হিসেবে রাজ্যে ২৬০০’র বেশি উদ্বাস্তু কলোনি রয়েছে। পরে সেই সংখ্যা বেড়ে যায়। ভূমি ও উদ্বাস্তু পুনর্বাসন দপ্তর সমীক্ষা চালিয়ে দেখে রাজ্যে বর্তমানে ২৬৪টি উদ্বাস্তু কলোনি রয়েছে। প্রতি জায়গায় উদ্বাস্তু পুনর্বাসন দপ্তর থেকে সমীক্ষা চালিয়ে দেখা হয়, তাঁরা প্রকৃত উদ্বাস্তু কি না। এরপরই প্রয়োজনীয় কাগজপত্র খতিয়ে দেখে নিঃশর্ত দলিল দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। শর্ত একটাই, দলিল পাওয়ার পর ১০ বছর সেই জমি হস্তান্তর করা যাবে না। ওই সূত্রটি জানিয়েছে, চিহ্নিত ২৬৪টি উদ্বাস্তু কলোনির মধ্যে কাগজপত্রের জটিলতার জন্য ১০-১২ শতাংশ বাসিন্দাকে দলিল দেওয়া যায়নি, সেই জটিলতা মেটানোর কাজ চলছে। বাকি সব ক্ষেত্রেই দলিল দেওয়ার কাজ শেষ হয়েছে। পুরনো উদ্বাস্তু কলোনিতেও দলিল দেওয়ার প্রক্রিয়া সমান তালে চলছে।

রাজ্যে করোনা সংক্রমণ চললেও, ভূমি রাজস্ব ও উদ্বাস্তু পুনর্বাসন দপ্তর এই কাজ জোরকদমে চালিয়েছে। গত কয়েক মাসে ৫০ হাজারের বেশি উদ্বাস্তু মানুষ এই দলিল পেয়ে যারপরনাই আনন্দিত। সম্প্রতি কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় তাঁর বিধানসভা এলাকায় কয়েকজনের হাতে ওই দলিল তুলে দেন। এই রকমভাবে উত্তর ২৪ পরগনা, নদীয়া জেলায় বহু কলোনিতে ‘ফ্রি হোল্ড টাইটেল ডিড’ অর্থাৎ নিঃশর্ত জমির দলিল দিয়েছে রাজ্য সরকার। এছাড়াও রাজ্যে কৃষি পাট্টা দেওয়া হয়েছে ১ লক্ষেরও বেশি। আগামী মার্চ মাসে আরো পাট্টা দেওয়া হবে। নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে একটি অনুষ্ঠান থেকে তা উপভোক্তার হাতে তুলে দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে। মমতা বন্দ্যোপাধ্যায় চান, প্রতিটি মানুষের নিজের জমি ও নিজ গৃহ হোক। এই জন্য ‘নিজ ভূমি নিজ গৃহ প্রকল্প’ বাস্তবায়ন করাচ্ছেন তিনি। তাই বাস্তুহীন মানুষকেও পাট্টা দিয়েছে এই সরকার। ইতিমধ্যে দু’লক্ষের বেশি মানুষকে ওই পাট্টা দেওয়া হয়েছে বলে ভূমি দপ্তর সূত্রে জানা গিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Coronavirus, #refugee, #State govts

আরো দেখুন