দেশ বিভাগে ফিরে যান

মোদী আমলে গৃহহীনের সংখ্যা বেড়েছে, সংসদে সরকারি তথ্যে স্পষ্ট ইঙ্গিত

February 8, 2022 | 2 min read

মোদী জমানায় গৃহহীনের সংখ্যা বেড়েছে। সংসদে সরকারেরই দেওয়া তথ্য তেমনই স্পষ্ট ইঙ্গিত দিচ্ছে। তাই ২০২২ সাল অর্থাৎ চলতি বছরের মধ্যে ‘সবার জন্য বাড়ি’, নরেন্দ্র মোদীর এই বড় মুখের ঘোষণা আদৌ কী করে সম্ভব? মাথা ঘামিয়েও পথ খুঁজে পাচ্ছে না কেন্দ্র। সরকারি তথ্যই বলছে, রাজ্যগুলির হিসেব মতো প্রয়োজন ১ কোটি ১২ লক্ষ বাড়ি। অথচ এখনও পর্যন্ত সম্পূর্ণ হয়েছে মাত্র ৫৪ লক্ষ বাড়ি। ২০১৫ সালের ২৫ জুন থেকে প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্প শুরু হয়েছে। অথচ গত ছ’বছরে ৫০ শতাংশের কম বাস্তবায়িত হয়েছে। তাই চলতি বছরের বাকি সময়ে কি আদৌ ১০০ শতাংশ প্রতিশ্রুতি পালন সম্ভব? জল্পনা সরকারেরই অন্দরে। রাজনৈতিক মহলে তো বটেই।

স্রেফ সবার জন্য বাড়ি তৈরির লক্ষ্যমাত্রা পূরণই নয়। দেশের একটা বড় অংশ এখনও গৃহহীন থেকে গিয়েছে বলেই সরকারি তথ্যে উঠে এসেছে। যদিও দেশে এখন ঠিক কত নাগরিকের মাথায় ছাদ নেই, তার সঠিক কোনও হিসেব নগরোন্নয়ন মন্ত্রকের কাছে নেই। তবে সংসদে সরকার লিখিতভাবে জানিয়েছে, ২০১১ সালের জনগণনা মোতাবেক গোটা দেশে ১৭ লক্ষ ৭৩ হাজার ৪০ জন মানুষ গৃহহীন। তাদের বাড়ি নেই। শহরে এই সংখ্যাটি ৯ লক্ষের কিছু বেশি। গ্রামাঞ্চলে ৮ লক্ষেরও কিছু বেশি।

সংসদে লিখিতভাবে দেওয়া উপরিউক্ত তথ্যেও উল্লেখযোগ্য পরিসংখ্যান দেখা গিয়েছে। খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজ্য গুজরাতে ১ লক্ষ ৪৪ হাজার ৩০৬ জনের মাথার ওপর ছাদ নেই। অথচ সেই গুজরাতকেই মডেল করে ময়দানে নেমেছিলেন মোদি। বাংলার প্রবল সমালোচনা করা হলেও সেখানে এই সংখ্যা অনেকটা কম। ১ লক্ষ ৩৪ হাজার ৪০। একইভাবে দু’দিন পরেই ভোট শুরু হতে যাওয়া ‘ডবল ইঞ্জিন’ উত্তরপ্রদেশেও গৃহহীনের সংখ্যা দেশের মধ্যে সবচেয়ে বেশি। ২০১১ সালের জনগণনা অনুযায়ী সংখ্যাটি হল ৩ লক্ষ ২৯ হাজার ১২৫।

গত ১০ বছরে এই সংখ্যাটা বেড়েছে বৈ কমেনি। যদিও তা ঠিক কত, সরকার তা জানাতে পারেনি। তবে কেন্দ্রীয় নগরোন্নয়ন এবং আবাসন মন্ত্রী হরদীপ সিং পুরী লিখিতভাবে জানিয়েছেন, রা‌জ্যগুলির চাহিদা মতো ১ কোটি ১২ লক্ষ ২৪ হাজার বাড়ির প্রয়োজন। সেই লক্ষ্যেই প্রধানমন্ত্রী আবাস যোজনায় গৃহহীনদের জন্য‌ বা঩ড়ি তৈরির প্রকল্প বাস্তবায়নের টার্গেট নিয়েছে কেন্দ্র। সংসদে দেওয়া সরকারের লিখিত জবাবেই স্পষ্ট যে, গৃহহীনদের সংখ্যা বেড়েছে। সেই কারণেই বাড়ির চাহিদা ক্রমাগত বেড়েছে। সেখানেও দেখা যাচ্ছে, গৃহহীনদের জন্য বাংলার চেয়ে গুজরাতে অনেক বেশি বাড়ির প্রয়োজন। বাংলায় যেখানে প্রয়োজন সাড়ে ৫ লক্ষ বাড়ি, সেখানে মোদীর গুজরাতে গৃহহীনদের জন্য দরকার ৭ লক্ষ ৬৫ হাজার বাড়ি। আর ভোটমুখী যোগী রাজ্য‌ উত্তরপ্রদেশ? মোদী সরকারই জানিয়েছে, সেখানে গৃহহীনদের জন্য দরকার ১৭ লক্ষ বাড়ি। ফলে সহজেই অনুমেয়, মোদী জমানায় গৃহহীনদের সংখ্যা বেড়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #house, #modi govt, #Modi regime, #Homeless

আরো দেখুন