দেশ বিভাগে ফিরে যান

ফুরোচ্ছে ১৯ সদস্যের মেয়াদ, রাজ্যসভায় কেমন হবে নতুন রাজনৈতিক সমীকরণ

February 8, 2022 | < 1 min read

আগামী এপ্রিল মাসেই মেয়াদ ফুরোবে রাজ্যসভার ১৯ জন সাংসদের। তাঁদের মধ্যে ৬ জন কংগ্রেসের এবং ৫ জন বিজেপির। এর জেরে সংসদের উচ্চ কক্ষে বিজেপির সদস্য সংখ্যা ৯৭ থেকে কমে ৯২ হবে। এদিনে ২৪৫ সদস্য বিশিষ্ট রাজ্যসভায় কংগ্রেসের সদস্য সংখ্যা ৩৪ থেকে কমে ২৮ হয়ে যাবে।

এপ্রিলে মেয়াদ ফুরোতে চলেছে কংগ্রেসের আনন্দ শর্মার। বাজেট অধিবেশনে নিজের বক্তৃতায় আনন্দ শর্মা ইঙ্গিত দিয়েছেন যে তিনি হয়ত আর রাজ্যসভায় ফিরবেন না। আনন্দ শর্মা হিমাচলপ্রদেশের প্রতিনিধিত্ব করেন রাজ্যসভায়। আনন্দ শর্মা ছাড়াও মেয়াদ ফুরোচ্ছে কংগ্রেসের একে অ্যান্টনি (কেরল, প্রতাপ সিং বাজওয়া, শমসের সিং দুল্লো (পঞ্জাব), রিপুন বোরা এবং রানি নারাহ (অসম)।

এদিকে বিজেপিরও সদস্য সংখ্যা কমবে উচ্চ কক্ষে। বিজেপির মনোনীত সদস্য অভিনেতা সুরেশ গোপী, অভিনেতা থেকে রাজনীতিবিদ রূপা গাঙ্গুলী এবং সাংবাদিক স্বপন দাশগুপ্তর মেয়াদ ফুরিয়ে যাবে এপ্রিলে। তাছাড়া মেয়াদ ফুরোবে সুব্রহ্মণ্যম স্বামীর। পাশাপাশি মনোনীত সাংসদ বক্সার মেরি কম এবং অর্থনীতিবিদ নরেন্দ্র যাদব অবসর নেবেন এপ্রিলে। বিজেপির শ্বেত মালিকের (পঞ্জাব) মেয়াদও শেষ হচ্ছে এপ্রিলে।

নাগাল্যান্ডের একমাত্র সদস্য, নাগা পিপলস ফ্রন্টের কেজি কেনেও অবসর নেবেন। তাছাড়া লোকতান্ত্রিক জনতা দলের এমভি শ্রেয়ামস কুমার (কেরল), সুখদেব সিং ধীন্ডসা, পঞ্জাবের শিরোমণি আকালি দলের নরেশ গুজরাল, ভারতের কমিউনিস্ট পার্টির কে সোমা প্রসাদ (কেরল) এবং ঝর্ণা দাস বৈদ্যও (ত্রিপুরা) এপ্রিল মাসে অবসর নেবেন৷ পঞ্জাব থেকে রাজ্যসভার পাঁচটি শূন্যপদের জন্য এই মাসেই ভোটগ্রহণ হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#anand sharma, #Congress, #Rajya Sabha, #Swapan Dasgupta, #bjp, #Roopa Ganguly

আরো দেখুন