রাজ্য বিভাগে ফিরে যান

শহরের ভূগর্ভস্থ নিকাশি ব্যবস্থার ডিজিটাল মানচিত্র তৈরি কলকাতা পুরসভার

February 9, 2022 | 2 min read

শহরের ৫০টি ওয়ার্ডের ভূগর্ভস্থ নিকাশি ব্যবস্থার ডিজিটাল মানচিত্র বানিয়ে ফেলল কলকাতা পুরসভা। আগামী কয়েকদিনের মধ্যেই তা কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের অনুমতিক্রমে ওয়েবসাইটে তুলে দেওয়া হবে। পুরআধিকারিকদের দাবি, এবার এক ক্লিকেই জানা যাবে শহরের নিকাশির হাল-হকিকত। আগামীদিনে শহরের জমা জলের ছবি পাল্টাতে এই মানচিত্র অত্যন্ত কার্যকর হবে। যার উপর ভিত্তি করেই তৈরি করা হবে শহরের ভবিষ্যত নিকাশি প্রকল্প। সংস্কার করা হবে শহরের বিভিন্ন ভূগর্ভস্থ নিকাশি নালারও।

কোন রাস্তায় কতগুলি ভূগর্ভস্থ বড় কিংবা ছোট নালা রয়েছে, তার গভীরতা কত, কত জল পরিবহন ক্ষমতা— সেই সমস্ত তথ্য জানতে ডিজিটাল মানচিত্র তৈরির কাজ শুরু করেছিল কলকাতা পুরসভা। আধিকারিকদের দাবি, কলকাতার নিকাশি ব্যবস্থা ব্রিটিশ আমলে তৈরি। তাই তার ঠিকঠাক দলিল পুরসভার হাতে নেই। মান্ধাতার আমলের যে ম্যাপ কর্তৃপক্ষের হাতে রয়েছে তা বর্তমান সময়ের সঙ্গে বেমানান। পরবর্তীকালে বহু এলাকা সংযুক্ত হয়েছে কলকাতার সঙ্গে। ফলে আকারে বেড়েছে কলকাতার ভূগর্ভস্থ নিকাশি ব্যবস্থাও। কিন্তু তার কোনও বিস্তারিত তথ্য ভাণ্ডার না থাকায় অনেক সময় নতুন কাজ করতে গেলে সমস্যার মুখে পড়তে হয় পুরসভাকে। সেই কারণেই এই ডিজিটাল ম্যাপ তৈরি করার পরিকল্পনা নেওয়া হয়েছিল। এই কাজ পুরোপুরি শেষ হলে ভবিষ্যতের জন্য তথ্যসমৃদ্ধ দলিল হয়ে থাকবে এটা।

শহরের নিকাশি ব্যবস্থার এই ডিজিটাল মানচিত্র তৈরি তথা মাস্টারপ্ল্যানের কাজ অনেকটাই এগিয়েছে। ১৪৪টি ওয়ার্ডের ডিজিটাল মানচিত্র বানানো হবে। ইতিমধ্যে ৫০টি ওয়ার্ডের মানচিত্র তৈরির কাজ সম্পূর্ণ হয়ে গিয়েছে। কী থাকছে এই মাস্টারপ্ল্যানে? পুরসভার নিকাশি বিভাগের আধিকারিকরা জানাচ্ছেন, ওয়ার্ডের কোন রাস্তায়, কতগুলি বড় নালা আছে এবং বিভিন্ন অলিগলিতে কত ছোট নালা রয়েছে— তার বিস্তারিত তথ্য গ্রাফিক্স আকারে থাকছে। একইসঙ্গে সেই নালার আয়তন, গভীরতা, জল নিষ্কাশন ক্ষমতা, সেই তথ্যও থাকবে। এমনকী ওয়ার্ডের নালাগুলি কোন খালের সঙ্গে যুক্ত সেই বিষয়টিও উল্লেখ থাকবে এই মানচিত্রে। তথ্যপ্রযুক্তিকে কাজে লাগিয়ে তৈরি সেই ডিজিটাল মানচিত্রে বোঝা যাবে শহরের কোথায়, কোন নালায়, কত জল রয়েছে। এমনকী বৃষ্টির সময় বিভিন্ন এলাকায় জল জমলে রঙিন আলোর মাধ্যমে কোথায় কত জল জমেছে, তাও জানান দেবে এই মানচিত্র। নিকাশি বিভাগের মেয়র পারিষদ তারক সিং বলেন, শহরের নিকাশি ব্যবস্থার একটা আধুনিক মানচিত্র হাতে থাকলে কোথায় কী অবস্থা, তার ধারণা মিলবে। এই মানচিত্রের উপর ভিত্তি করে আগামী দিনে শহরের নিকাশির কোথায় কী ধরনের সংস্কার প্রয়োজন, তা ঠিক করা যাবে। পাশাপাশি তিনি আরও জানান, প্রত্যেক কাউন্সিলারের কাছেও ওয়ার্ডভিত্তিক ভূগর্ভস্থ নিকাশি রয়েছে, কোথায় খোলা নালা, তার বিস্তারিত রিপোর্ট নিকাশি বিভাগে জমা করতে বলা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #KMC, #Digital map

আরো দেখুন