দেশ বিভাগে ফিরে যান

টেকফগ নিয়ে তৃণমূল সাংসদের প্রশ্নের উত্তর দিতে ল্যাজে-গোবরে হলেন বিজেপির মন্ত্রী

February 10, 2022 | < 1 min read

সংসদে বিরোধীদের প্রশ্নের উত্তর দিতে গিয়ে নিত্যদিন ল্যাজে গোবরে হচ্ছেন বিজেপি সরকারের নেতা-মন্ত্রীরা। আজ ফের একবার তার সাক্ষী থাকল রাজ্যসভা। এদিন রাজ্যসভার অধিবেশন চলাকালীন টেকফগ অ্যাপ্লিকেশন নিয়ে প্রশ্ন করেন তৃণমূল সাংসদ মৌসুম নূর। 

প্রসঙ্গত উল্লেখ্য, কদিন আগেই টেকফগ অ্যাপ্লিকেশনটির কথা প্রকাশ্যে আসে। দাবি করা হয়, নিষ্ক্রিয় হোয়াটস্যাপ অ্যাকাউণ্টগুলিকে ব্যবহার করে এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে বিজেপি ভুয়ো ছবি, খবর এবং ভিডিও ছড়িয়ে দেয়। সেই সঙ্গে নিজের দলের অনুকূলে সামাজিক যোগাযোগ মাধ্যমকে প্রভাবিত করতে ও মেকি সোশ্যাল মিডিয়া ট্রেন্ড তৈরি করতে টেকফগ অ্যাপকেই হাতিয়ার করে বিজেপি। 

এই মর্মেই তৃণমূল সাংসদ তথ্য সম্প্রচার মন্ত্রকের উদ্দেশ্যে প্রশ্ন করেন, ” ভুয়ো খবর তৈরিতে টেকফগ অ্যাপের ভূমিকা এবং বিভিন্ন রাজ্যের নির্বাচনে টেকফগ অ্যাপের তৈরি ভুয়ো খবরের প্রভাব নিয়ে কী আদৌ সরকার কিছু পর্যালোচনা করেছে?”

তৃণমূল সাংসদের প্রশ্নের উত্তরে তথ্য সম্প্রচার মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী ড: এল মুরুগন, সম্পূর্ণ বিষয়বহির্ভূত একটি উত্তর দিয়েছে। প্রশ্নের উত্তরের টেকফগ নিয়ে একটি শব্দও তিনি ব্যবহার করেননি। কেবলমাত্র ফেক নিউজ নিয়েই, এদিন বলে গেলেন বিজেপি সরকারের মন্ত্রী। উত্তর নেই বলেই কী ইচ্ছে করে এড়িয়ে গেলেন তিনি? ফ্যাক্টচেক বিভাগের কথা বলেই ক্ষান্ত হয়েছেন তিনি।
স্বভাবতই এই উত্তরকে কেন্দ্র করে তৃণমূলের তরফে কটাক্ষ করা হয়েছে। তথ্য সম্প্রচার মন্ত্রকের প্রতিমন্ত্রীর উত্তরের পরিপ্রেক্ষিতে একটি টুইট করেছেন তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন। তিনি টুইটে লেখেন, “আমার এক সহকর্মী আজ পার্লামেন্টে টেকফগ নিয়ে প্রশ্ন করেছিলেন। প্রশ্নের উত্তরে বিজেপি সরকারের মন্ত্রী, তার সরকারের মান বুঝিয়ে দিয়েছেন।”

TwitterFacebookWhatsAppEmailShare

#Mausam Noor, #techfog, #L. Murugan, #bjp

আরো দেখুন