দেশ বিভাগে ফিরে যান

হিজাব বিতর্কের নয়া মোড়, প্রতিবাদী মুসকানের পাশে আরএসএসের মুসলিম শাখা!

February 10, 2022 | 2 min read

মঙ্গলবার উন্মত্ত হিন্দুত্ববাদী যুবকদের ‘জয় শ্রীরাম’ ধ্বনির পালটা ‘আল্লাহু আকবর’ স্লোগান তুলে খবরে এসেছিলেন কর্ণাটকের (Karnataka) এক মুসলিম তরুণী। বিবি মুসকান খান (Bibi Muskan Khan) নামের ওই তরুণীর সাহসিকতার জন্য গতকাল জমিয়তে উলামায়ে হিন্দ (Jamiat Ulama-i-Hind) ৫ লক্ষ টাকা পুরস্কার ঘোষণা করেছে। এবার প্রতিবাদী মুসকানকে সমর্থন করে তাঁর পাশে দাঁড়াল রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (RSS) মুসলিম শাখা।

মঙ্গলবার যেভাবে মুসকানকে ঘিরে ধরে ‘জয় শ্রীরাম’ ধ্বনি দিয়েছিল হিন্দুত্ববাদী ছাত্ররা, এদিন তার নিন্দা করা হয় রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের মুসলিম শাখার তরফে। ‘মুসলিম রাষ্ট্রীয় মঞ্চে’র (Muslim Rashtriya Manch) অবধ প্রান্ত সঞ্চালক অনিল সিং বলেন, “ও আমাদের কন্যা ও বোন। খারাপ সময়ে আমরা ওর সঙ্গে আছি।”

মুসলিম রাষ্ট্রীয় মঞ্চের তরফে এদিন মন্তব্য করা হয়, হিন্দু সংস্কৃতি মেয়েদের শ্রদ্ধা করতে শেখায়, যারা সেদিন জয় শ্রীরাম ধ্বনি দিয়ে মেয়েটিকে আতঙ্কিত করেছিল তারা ঠিক কাজ করেনি। আরএসএস-এর মুসলিম মঞ্চ নিজেদের বিবৃতিতে জানিয়েছে, “মেয়েটির হিজাব পরার সাংবিধানিক স্বাধীনতা রয়েছে। যদি সে কলেজ ক্যাম্পাসে বা কলেজের কোনও অনুষ্ঠানে নির্দিষ্ট পোশাক না পরে, তবে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে কলেজ কর্তৃপক্ষ।”

বৃহস্পতিবার আরএসএসের মুসলিম শাখার তরফে আরও বলা হয়, “গেরুয়া উত্তরীয় পরা ছেলেদের আচরণ গ্রহণযোগ্য নয়। তারা হিন্দু সংস্কৃতির মর্যাদাহানী করেছে।” মুসলিম রাষ্ট্রীয় মঞ্চের অবধ প্রান্ত সঞ্চালক অনিল সিং বলেন, “হিজাব ও পর্দা ভারতীয় সংস্কৃতির অংশ। হিন্দু মহিলারাও পর্দার ব্যবহার করেন। বিবি মুসকানও তা ব্যবহার করতে পারেন।”

এইসঙ্গে অনিল সিং সঙ্ঘ পরিচালক মোহন ভাগবতের উক্তি ধার করে বলেন, “মুসলিমরা আমাদের ভাই। আমাদের শরীরে একই ডিএনএ রয়েছে। আমি হিন্দুদের বলব, মুসলমানদের ভাই হিসাবে গ্রহণ করুন।” যদিও বৃহস্পতিবারই হায়দরাবাদে সন্ত রামানুজের জন্মবার্ষিকী অনুষ্ঠানে আরএসএস প্রধান বলেছেন, হিন্দুদের ভাল মানেই রাষ্ট্রের ভাল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Karnataka, #RSS, #Bibi Muskan Khan, #Muslim Rashtriya Manch

আরো দেখুন