কলকাতা বিভাগে ফিরে যান

মার্চ মাসেই চালু হতে পারে ফুলবাগান-শিয়ালদহ মেট্রো পরিষেবা

February 10, 2022 | < 1 min read

ছবি সৌজন্যে: The Metro Rail Guy

অপেক্ষার প্রহর শেষ। কলকাতাবাসীর জন্য সুখবর। শীঘ্রই চালু হতে চলেছে ফুলবাগান-শিয়ালদহ মেট্রো পরিষেবা। এমনটাই জানালেন পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম (Firhad Hakim)। বুধবার মেট্রো কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে বসেছিলেন তিনি। বৈঠকে কলকাতার সবক’টি মেট্রো প্রকল্পর বর্তমান পরিস্থিতি নিয়েই আলোচনা হয়।

বৈঠক শেষে রাজ্যের পরিবহণ মন্ত্রী জানান, ফুলবাগান-শিয়ালদহ মেট্রো পরিষেবা মার্চ মাসেই চালু হবে। মেট্রোর তরফে তাঁকে এমনটাই জানানো হয়েছে বলে খবর। তবে মার্চ মাসের কত তারিখ থেকে শুরু হবে মেট্রো পরিষেবা, তার নির্দিষ্ট দিনক্ষণ এখনও জানাননি তিনি। পরিবহণমন্ত্রী আরও জানান, জোকা-তারাতলা মেট্রো অবিলম্বে চালুর কথা বলেছিল রাজ্য। কিন্তু মেট্রো কর্তৃপক্ষ তাতে রাজি হয়নি। মাঝেরহাট পর্যন্ত কাজ শেষ হলে তবেই এই মেট্রো পরিষেবা চালু করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এদিকে খিদিরপুর মেট্রোর কাজ শেষ করতে পুরসভার জলের এবং নিকাশি লাইন ভাঙতে হবে। সে বিষয়ে আলোচনা করতে ১৬ ফেব্রুয়ারি কলকাতা পুরসভায় বৈঠক ডাকা হয়েছে। তার পর কাজ গতি পাবে বলে মনে করছেন পরিবহণমন্ত্রী।

উল্লেখ্য, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন কলকাতার সঙ্গে শহরতলির যোগাযোগ ব্যবস্থার উন্নতিতে একের পর এক মেট্রো প্রকল্পের কাজ শুরু করেন। কিন্তু নানা কারণে সেই গতি কিছুটা শ্লথ হয়েছিল। তবে বছর দুয়েক ধরে রাজ্যের সহায়তায় মেট্রো প্রকল্পগুলোর কাজ ভালই এগোচ্ছে। তাই রেলমন্ত্রকও চাইছে কলকাতায় নির্মীয়মাণ মেট্রো প্রকল্পের কাজ শেষ করে দ্রুত পরিষেবা শুরু করতে। সেই লক্ষ্যে এবারও বাজেটে ইস্ট-ওয়েস্ট মেট্রোর বরাদ্দ বাড়ানো হয়েছে।

গতবারের তুলনায় ২০০ কোটি টাকা বরাদ্দ বেড়েছে শুধু ইস্ট-ওয়েস্ট মেট্রোয়। ইস্ট-ওয়েস্ট মেট্রোয় এই বছর বরাদ্দ হয়েছে ১১০০ কোটি টাকা। যেখানে গত বছর বরাদ্দ ছিল ৯০০ কোটি

TwitterFacebookWhatsAppEmailShare

#east west metro, #phoolbagan metro station, #march, #sealdah

আরো দেখুন