রাজ্য বিভাগে ফিরে যান

আজ ২০০০ জন উদ্বাস্তুকে জমির দলিল তুলে দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

February 10, 2022 | 2 min read

ছবি: প্রতীকী

আগামী ১০ বছর জমি হস্তান্তর করা যাবে না। এই শর্তে রাজ্যের সমস্ত কলোনি এবং সরকারি জমিতে দীর্ঘদিন বসবাসকারীদের নিঃশর্ত দলিল দেওয়ার কাজ চলছে। আজ দুপুরে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে এরকম ২০০০ জন উদ্বাস্তুকে জমির দলিল তুলে দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যাঁরা আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, দুই দিনাজপুর, দুই ২৪ পরগনা, বীরভূম থেকে এসেছেন। মুখ্যমন্ত্রী কয়েকজনের হাতে তুলে দেবেন, তারপর সকলকে ভূমিদপ্তরের পক্ষ থেকে দলিল দেওয়া হবে।


নবান্ন সূত্রে জানা গিয়েছে, ১৯৭১ সালে বা তারপর যাঁরা ওপার বাংলা থেকে এপার বাংলায় এসেছিলেন তাঁরা ২৬৫৪টি উদ্বাস্তু কলোনিতে বসবাস করছেন। তবে দলিল দেওয়ার আগে কাগজপত্র খতিয়ে দেখে প্রকৃত উদ্বাস্তু কি না বুঝে তবেই দলিল দিচ্ছে সরকার। যাঁদের কোনও কাগজপত্র নেই তাঁদের সেলফ ডিক্লারেশনের ভিত্তিতে দলিল দেওয়া হচ্ছে। প্রায় সবাইকে দলিল দেওয়ার কাজ চলছে। এরপর কেউ যদি উপযুক্ত প্রমাণ দিয়ে দলিলের জন্য আবেদন করেন তাহলে তাঁকেও দলিল দেওয়া হবে।

২০১৯ সালে লোকসভা ভোটের আগে মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন রাজ্যের ২ লক্ষাধিক উদ্বাস্তু পরিবারকে দলিল দেওয়া হবে। সেই কাজ জোর কদমে চলবে। গত কয়েক মাসে ৫০ হাজারের বেশি পরিবারকে দলিল দেওয়া হয়েছে। এমনকী, কেন্দ্রীয় সরকারের জমিতে বসবাসকারীদেরও দলিল দিতে চায় রাজ্য। তার জন্য তিনবার কেন্দ্রকে চিঠি দিয়েছে রাজ্য। কিন্তু কোনও উত্তর আসেনি। তবে কেন্দ্র কোনও উত্তর না দিলেও কেন্দ্রীয় সরকারি জমিতে বসবাসকারীদের দলিল দিচ্ছে রাজ্য সরকার। আজ যে ২০০০ জনকে দলিল দেওয়া হবে তাঁদের মধ্যে কলকাতার বাসিন্দা ৬০ জন। প্রয়োজনে ১০ বছর বাদে এই উদ্বাস্তুরা জমি বিক্রি করতে পারবেন। গুরুতর অসুস্থতা, মেয়ের বিবাহ বা অন্যকোনও জরুরি প্রয়োজনে পরিবার সমস্যায় পড়লে ১০ বছরের আগেও সরকারের কাছে আবেদন করা যাবে। তখন সরকার খতিয়ে দেখেই উপযুক্ত সিদ্ধান্ত নেবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Refugees, #patta, #West Bengal, #Mamata Banerjee

আরো দেখুন