রাজ্য বিভাগে ফিরে যান

হলদিয়া বন্দরের আধুনিকীকরণের জন্য ২৯৮ কোটি বিনিয়োগ করছে আদানী গ্রুপ

February 11, 2022 | 2 min read

হলদিয়া বন্দর

রাজ্যে প্রথমবারের জন্য বিনিয়োগ করছে বেসরকারি পোর্ট অপারেটর সংস্থা আদানী গ্রুপ। হলদিয়া বন্দরের আধুনিকীকরণে বিপুল অর্থ বিনিয়োগ করতে চলেছে এই সংস্থা।

জানা গিয়েছে, বন্দরের ২ নম্বর বার্থকে আরও উন্নত করে তুলতে ও স্বয়ংক্রিয় ভাবে কাজের লক্ষ্যে এই বিনিয়োগ করেছে আদানী গ্রুপের সংস্থা Adani Ports and Special Economic Zone Limited। এই প্রকল্পে মোট ২৯৮ কোটি টাকা বিনিয়োগ করা হচ্ছে বলে জানিয়েছেন, হলদিয়া বন্দরের ডেপুটি চেয়ারম্যান অমলকুমার মেহেরা। এই কাজ শেষ করার জন্য ৩০ মাসের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

জানা গিয়েছে, গত বছরের ১ অক্টোবর হলদিয়া ডকের ২ নম্বর বার্থ আধুনিকিকরণের জন্য টেন্ডার খোলা হয়েছিল। সেখানে মোট তিনটি বিডারের মধ্যে টেন্ডার পেয়েছে আদানীরাই। ফলে এবার বন্দরের ২ নম্বর বার্থকে আরও উন্নত করার দায়িত্ব পড়ছে তাঁদের কাঁধেই।

বন্দরের ডেপুটি চেয়ারম্যান অমলকুমার মেহেরা বলেন, “এই আধুনিকীকরণের ফলে রেলের ওয়াগন এসে এখান থেকে লোড করতে পারবে। এছাড়া মেশিনের ফলে স্বয়ংক্রিয় ভাবে লোডিংয়ের কাজ হওয়ায় কাজ হবে অনেক সুষ্ঠ ও তাতে গতি আসবে।” তিনি জানিয়েছেন, ২ থেকে আড়াই বছরের মধ্যে এই কাজ শেষ হবে।

উল্লেখ্য, আদানীরা যে এরাজ্যে বিনিয়োগ করতে চলেছে তা একপ্রকার স্পষ্টই হয়ে গিয়েছিল। গত বছরের ডিসেম্বরে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করেছিলেন গৌতম আদানী। সেই বৈঠকের পর তিনি টুইট করে জানিয়েছিলেন, “মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করে আনন্দিত। পশ্চিমবঙ্গে বিনিয়োগ পরিস্থিতি ও সম্ভাবনা নিয়ে আলোচনা হয়েছে। ২০২২ সালের এপ্রিলে Bengal Global Business Summit (BGBS) -এ যোগ গিতে আগ্রহী।”

এরপরে গতকাল অর্থাৎ বৃহস্পতিবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের সঙ্গে দেখা করে বৈঠক করেন গৌতম আদানীর ছেলে করণ আদানী। তাঁর সঙ্গে কথা হয় রাজ্যের মুখ্যসচিব হরেকৃষ্ণ দ্বিবেদীরও। প্রায় ৪০ মিনিট নবান্নে বৈঠক করেন করণ আদানী। জল্পনা ছড়িয়েছিল তাজপুর বন্দর নিয়ে বৈঠকে আলোচনা হয়েছিল। যদিও কোনও পক্ষই এ নিয়ে মুখ খোলেনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#haldia port, #West Bengal, #Adani Group, #investment

আরো দেখুন