খেলা বিভাগে ফিরে যান

আন্তর্জাতিক মহলেও চর্চিত হিজাব বিতর্ক, কর্ণাটকের ছাত্রীদের পাশে দাঁড়ালেন ফুটবল তারকা

February 11, 2022 | 2 min read

কর্ণাটকের হিজাব বিতর্কের ঢেউ দেশের সীমা অতিক্রম করে আগেই বিদেশে ছড়িয়ে পড়েছে। এবার পল পোগবা (Paul Pogba) এই বিতর্কে ঢুকে পড়লেন। বিশ্ব ফুটবলের অন্যতম সেরা ফুটবলার তিনি। সেই ফরাসি তারকা পোগবা এবার তাঁর ইনস্টাগ্রামে একটি ভিডিও শেয়ার করেছেন। যেখানে দেখা যাচ্ছে, হিন্দুত্ববাদীরা হিজাব পরিহিত মুসলিম ছাত্রীদের হেনস্থা করছে কলেজ চত্বরে। ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের প্লে মেকার পোগবার ইনস্টাগ্রামে ৫১ মিলিয়ন ফলোয়ার রয়েছেন। পোগবা এই ভিডিও শেয়ার করায় তাঁর অনুরাগীরা যে এই ভিডিও নিয়ে চর্চা শুরু করবেন, তা বলাইবাহুল্য।

পোগবার আগে হিজাব বিতর্ক নিয়ে মুখ খুলেছেন নোবেলজয়ী মালালা ইউসুফজাই (Malala Yousufzai)। তিনি বলেছেন, ‘হিজাব পরে মেয়েদের স্কুলে যেতে নিষেধ করার বিষয়টি ভয়াবহ।’ সেইসঙ্গে মুসলিম মহিলাদের যাতে কোণঠাসা করা না হয়, সেই কারণেই ভারতীয় নেতাদের কাছে মালালার আবেদন, ‘মুসলিম মহিলাদের কোণঠাসা করার চেষ্টা এ বার বন্ধ করুন আপনারা।’

এদিকে মঙ্গলবার কর্ণাটকের (Karnataka) একটি কলেজের ঘটনা ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায় (Social Media)। সেখানে দেখা গিয়েছে, একদিকে একদল গেরুয়া উত্তরীয় পরা উন্মত্ত ছাত্র, আরেক দিকে একা বোরখা পরা একটি শীর্ণকায় ছাত্রী। গেরুয়া উত্তরীয় পরা হিন্দুত্ববাদী ছাত্ররা তীব্র চিৎকার করছে, জয় শ্রীরাম, জয় শ্রীরাম ! কান ফাটানো সেই চিৎকারে কলেজ চত্বরের আর কোনও শব্দই শোনা যাচ্ছে না! বোরখা পরা ছাত্রীটি পালটা চিৎকার করে, আল্লাহু আকবর! আর এই ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ার পর দেশের সর্বত্র প্রতিক্রিয়া দেখা গিয়েছে।

যদিও পোশাক নিয়ে কর্ণাটকের এই বিতর্ক অবশ্য আজকের নয়। কর্ণাটক শিক্ষা আইন, ১৯৮৩-র ১৩৩ (২) ধারা অনুযায়ী, সমস্ত পড়ুয়াকেই কলেজ কমিটির বেছে দেওয়া পোশাক পরেই কলেজে আসতে হবে। চলতি বছরের গোড়া থেকেই নতুন করে মাথাচাড়া দিয়েছিল এই বিতর্ক।

মঙ্গলবারের ঘটনা যেন আগুনে ঘৃতাহুতি দিয়েছে। ভারতের ভৌগোলিক সীমা অতিক্রম করে তা ছড়িয়ে পড়েছে আন্তর্জাতিক আঙিনাতেও। মালালা আগেই নিজের বক্তব্য পেশ করেছেন। এবার পল পোগবাও ঢুকে পড়লেন এই বিতর্কে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Football, #hijab, #Pogba

আরো দেখুন