দেশ বিভাগে ফিরে যান

জাপানের রেনকোজি মন্দিরে রাখা ‘বিতর্কিত’ অস্থিভস্মের কেন ডিএনএ টেস্ট হচ্ছে না? নেতাজি ইস্যুতে তৃণমূলের প্রশ্নে নিরুত্তর কেন্দ্র

February 11, 2022 | 2 min read

জাপানের রেনকোজি মন্দিরে রাখা ‘বিতর্কিত’ অস্থিভস্ম কার? কেন ডিএনএ টেস্ট হচ্ছে না? তৃণমূলের তোলা এই প্রশ্নের উত্তরে মুখে কুলুপ মোদি সরকারের। স্রেফ বলা হল, ‘নেতাজির অন্তর্ধান রহস্য উন্মোচনে ১৯৯৯ সালের ১৪মে অবসরপ্রাপ্ত বিচারপতি মনোজ মুখোপাধ্যায়ের নেতৃত্বে কমিশন তৈরি করা হয়েছিল। তার মধ্যে এই বিষয়টিও দেখতে বলা হয়েছিল।’

কিন্তু কেন ডিএনএ টেস্ট করে মানুষের মনে জমে থাকা সন্দেহ নিরসন হচ্ছে না? তা নিয়ে স্পষ্ট জবাব না দেওয়ায় বিস্ময় প্রকাশ করেছেন প্রশ্নকর্তা তৃণমূলের রাজ্যসভার এমপি জহর সরকার। কেন্দ্রের কাছে লিখিতভাবে নেতাজি অর্ন্তধান রহস্য নিয়ে জানতে চেয়েছিলেন তিনি। এই সংক্রান্ত ‘ক্লাসিফায়েড ফাইল’ নিয়ে বিশ্বের বিভিন্ন দেশের অবস্থানই বা কী, তার জবাবও চেয়েছিলেন। সংসদে যার লিখিত উত্তর দিয়েছেন বিদেশমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী ভি মুরলিধরন।

রাষ্ট্রমন্ত্রী বলেছেন, ব্রিটেন, আমেরিকা, রাশিয়া, চীন ও জাপানের কাছে নেতাজি সংক্রান্ত গোপন ফাইল এবং নথি সম্পর্কে জানতে চাওয়া হয়েছিল। তাতে চীন এখনও জবাব দেয়নি। আমেরিকা জানিয়েছে, ১৯৪৫ সালের সময়কার কোনও নথি বা তথ্য তাদের মহাফেজখানায় ডিজিটাল অবস্থায় নেই। তাছাড়া ৩০ বছরের বেশি ঐতিহাসিক কোনও নথি তারা রাখেও না। তাই নেতাজি সংক্রান্ত যে সময়ের কথা বলা হচ্ছে, তা খুঁজতে প্রচুর গবেষণা করতে হবে। যা সম্ভব নয়।

একইভাবে রাশিয়া জানিয়েছে, বারবার ভারতের আবেদন সত্ত্বেও নেতাজি সংক্রান্ত কোনও ফাইল তাদের আর্কাইভে খুঁজে পাওয়া যায়নি। বাড়তি উদ্যোগ নিয়ে খোঁজার পরেও কিছু পাওয়া যায়নি। ব্রিটেন বলেছে, নেতাজি সংক্রান্ত ৬২টি ফাইল ব্রিটিশ লাইব্রেরি ও ন্যাশানাল আর্কাইভের ওয়েবসাইটে রয়েছে। জাপানের জবাব হল, জাপান সরকার নেতাজি সংক্রান্ত দু’টি গোপন ফাইল প্রকাশ্যে এ঩নেছে। অনুরোধের পরিপ্রেক্ষিতে ভারত সরকারের হাতে তা তুলেও দেওয়া হয়েছে। এরপরেও যদি নেতাজি সংক্রান্ত কোনও গোপন ফাইল খুঁজে পাওয়া যায়, তাহলে বিচার বিবেচনা করেই তা ভারতকে দেওয়া হবে। নরেন্দ্র মোদি সরকারের এই জবাবে অসন্তুষ্ট জহরবাবু। তাই রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডুর দ্বারস্থ হয়েছেন তিনি। ডিএনএ টেস্ট ইস্যুতে স্পষ্ট জবাবের পাশাপাশি ইন্ডিয়া গেট নেতাজির মূর্তি গড়তে কত টাকা খরচ হবে, কবে তা বসবে এবং হলোগ্রামের মূর্তিই বা কেন উধাও হয়ে গিয়েছিল, তার লিখিত জবাবও চেয়েছেন তিনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#DNA, #Renkoji temple, #tmc

আরো দেখুন