রাজ্য বিভাগে ফিরে যান

গ্রামীণ স্বাস্থ্য পরিকাঠামো উন্নয়নে ৫১৫ কোটি বরাদ্দ রাজ্যের

February 12, 2022 | 2 min read

গ্রামীণ স্বাস্থ্য পরিকাঠামো ঢেলে সাজাতে পঞ্চদশ অর্থ কমিশনের ৫১৫কোটি টাকা স্বাস্থ্যখাতে বরাদ্দ করল রাজ্য। নতুন উপস্বাস্থ্য কেন্দ্র, ব্লক প্রাথমিক স্বাস্থ্য ইউনিট, পুরনো স্বাস্থ্যকেন্দ্রের আধুনিকীকরণ এবং সরঞ্জাম কেনার কাজে ওই টাকা খরচ হবে। ১০ ফেব্রুয়ারি রাজ্য স্বাস্থ্যদপ্তরের সিনিয়র স্পেশাল সেক্রেটারি সৌম্য পুরকায়েত পঞ্চদশ অর্থ কমিশনের স্বাস্থ্যখাতে ওই অর্থ জেলাভিত্তিক বরাদ্দ করে চিঠি পাঠিয়েছেন। তাতে কোন জেলায় কত নতুন স্বাস্থ্যকেন্দ্র তৈরি হবে, কত উপস্বাস্থ্য কেন্দ্রকে সুস্বাস্থ্য কেন্দ্র হিসেবে গড়া হবে এবং স্বাস্থ্যকেন্দ্রের জন্য কত সরঞ্জাম কেনা হবে, তা উল্লেখ রয়েছে। পঞ্চদশ অর্থ কমিশনের ওই টাকার কাজ শেষ হলে গোটা রাজ্যে গ্রামীণ স্বাস্থ্য পরিকাঠামোর আমূল বদল ঘটবে।

স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, গোটা রাজ্যে ১৫৭টি নতুন উপস্বাস্থ্য কেন্দ্র গড়ে উঠবে। প্রতিটির জন্য খরচ হবে ৩০ লক্ষ ৩৪ হাজার টাকা। এজন্য মোট বরাদ্দ হয়েছে ৪৭ কোটি ৬৩ লক্ষ টাকা। দক্ষিণ ২৪ পরগনায় সবচেয়ে বেশি ১৭টি, নদীয়ায় ১৪টি, ডায়মন্ডহারবার স্বাস্থ্যজেলায় ১২টি, হুগলিতে ১১টি নতুন উপস্বাস্থ্য কেন্দ্র তৈরি হবে। বীরভূম জেলায় দু’টি নতুন প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র তৈরি হবে। দু’টির জন্য খরচ খরচ হবে ১ কোটি ৫৭ লক্ষ ৮৮ হাজার টাকা। গোটা রাজ্যে ৮৬টি ব্লক প্রাথমিক স্বাস্থ্য ইউনিট তৈরি হবে। প্রতিটি ইউনিটের জন্য ব্যয় হবে ৫২লক্ষ টাকা। ওই খাতে মোট বরাদ্দ হয়েছে ৪৪কোটি ৭২লক্ষ টাকা। 

জানা গিয়েছে, প্রতিটি ব্লক প্রাথমিক স্বাস্থ্য ইউনিটে ২০ রকমের চিকিৎসা সরঞ্জাম থাকবে। নতুন তৈরি হওয়া ৮৬টি ইউনিটে ২৪ কোটি ৫০ লক্ষ টাকার সরঞ্জাম কিনে বসানো হবে। প্রতিটি ইউনিটে সাড়ে ২৮ লক্ষ টাকার চিকিৎসা সরঞ্জাম কেনা হবে। প্রতিটি জেলায় ব্লক প্রাথমিক স্বাস্থ্য ইউনিটের সংখ্যা দশের মধ্যে হবে। এছাড়াও সারা রাজ্যে চালু থাকা ৪০৪১টি উপ স্বাস্থ্যকেন্দ্রকে সুস্বাস্থ্য কেন্দ্র হিসেবে গড়ে তোলা হবে। এজন্য উপ স্বাস্থ্য কেন্দ্রপিছু ৪ লক্ষ ৭৮ হাজার টাকা খরচ হবে। ওই খাতে মোট খরচ হবে ১৯৩ কোটি ১৫ লক্ষ টাকা। এছাড়াও ওই সংখ্যক উপ স্বাস্থ্যকেন্দ্রে প্রয়োজনীয় সরঞ্জাম কেনার জন্য ২ লক্ষ ২৭ হাজার টাকা করে মোট ৯১ কোটি ৭৩ লক্ষ টাকা বরাদ্দ হয়েছে।

রাজ্যে ২০১টি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ল্যাবের সরঞ্জাম কেনার জন্য ৩৬ কোটি ৫৮ লক্ষ টাকা খরচ হবে। প্রত্যেক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের জন্য খরচ হবে ১৮ লক্ষ টাকা। এছাড়াও ৩৫০টি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে অন্যান্য সরঞ্জাম কেনার জন্য আরও ৫৩ কোটি টাকা বরাদ্দ হয়েছে। প্রতিটি পিএইচসি-র জন্য খরচ হবে ১৫ লক্ষ ১৭ হাজার টাকা। চারটি স্বাস্থ্যজেলা সহ মোট ২৯টি জেলার জন্য পঞ্চদশ অর্থ কমিশনে ৫১৪ কোটি ৯৫ লক্ষ ৮৪ হাজার টাকা স্বাস্থ্য খাতে ব্যয় হবে।

নতুন উপ স্বাস্থ্যকেন্দ্র এবং সুস্বাস্থ্য কেন্দ্র তৈরির জন্য জেলায় জেলায় টেন্ডার হয়েছে। নন্দীগ্রাম স্বাস্থ্যজেলার সিএমওএইচ সৌম্য ষড়ঙ্গী বলেন, পঞ্চদশ অর্থ কমিশন টাকায় স্বাস্থ্য খাতে পরিকাঠামো ঢেলে সাজানো হবে। আমাদের স্বাস্থ্যজেলায় পাঁচটি নতুন সাব সেন্টার, দু’টি ব্লক প্রাথমিক স্বাস্থ্য ইউনিট তৈরি হবে। ১৩৮টি সাব সেন্টারকে সুস্বাস্থ্য কেন্দ্র করা হবে। এজন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Rural Area, #Health Centre

আরো দেখুন