রাজ্য বিভাগে ফিরে যান

আগামীকাল থেকে ফের শুরু দুয়ারে সরকার, জোর দেওয়া হবে স্টুডেন্টস ক্রেডিট কার্ড প্রকল্পে

February 14, 2022 | < 1 min read

আগামীকাল ১৫ ফেব্রুয়ারি থেকে রাজ্যে আবারও বসছে দুয়ারে সরকার ক্যাম্প। এই পর্যায়ে দুয়ারে সরকারে জোর দেওয়া হচ্ছে স্টুডেন্টস ক্রেডিট কার্ড প্রকল্পে, তেমনটাই জানা যাচ্ছে সূত্র মারফত।


সূত্রের খবর, দুয়ারে সরকার নিয়ে আজ সোমবার জেলাশাসকদের সঙ্গে বৈঠকে বসেছিলেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। সেখানেই তিনি স্টুডেন্টস ক্রেডিট কার্ডকে বিশেষ গুরুত্ব দিয়ে দেখতে বলেছেন। এ পর্যন্ত এই প্রকল্পে যতগুলি আবেদন জমা পড়েছে তার যাতে দ্রুত নিষ্পত্তি করা হয়, সে ব্যাপারে উদ্যোগ নিতে বলেছেন মুখ্যসচিব।


আপাতত স্টুডেন্টস ক্রেডিট কার্ডে নতুন করে আবেদনের উপর জোর দেওয়া হচ্ছে না বলে খবর। এখনও যে আবেদনগুলি জমা পড়ে রয়েছে নির্দিষ্ট ডকুমেন্ট দিয়ে সেগুলিই মেটানোর উপর জোর দেওয়া হচ্ছে। জেলাশাসকদের এদিন তেমনটাই নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব।

উল্লেখ্য, এর আগে গত ৩ ফেব্রুয়ারি নেতাজি ইনডোর থেকে স্টুডেন্টস ক্রেডিট কার্ডের বিষয়ে ব্যাঙ্কগুলির গড়িমসি নিয়ে উষ্মা প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বলেছিলেন, এই প্রকল্পে ব্যাঙ্কগুলি সহযোগিতা করছে না। রাজ্যের সমবায় মন্ত্রী অরূপ রায়কে ধমকের সুরে তিনি বলেছিলেন, কো-অপারেটিভ ব্যাঙ্কগুলিকে লোন দিতেই হবে। সেটা আপনারা দেখুন।

মুখ্যমন্ত্রী সেদিন আরও বলেছিলেন, স্টুডেন্টস ক্রেডিট কার্ডে এখনও পর্যন্ত ১ লক্ষ ১৪ হাজার আবেদন জমা পড়েছে। তার মধ্যে ১৪ হাজার আবেদন মঞ্জুর হয়েছে। প্রাথমিকভাবে মঞ্জুর হয়েছে ২৫ হাজার আবেদন। ব্যাঙ্কের কাছ থেকে সহযোগিতা পাওয়া যাচ্ছে না বলে অসন্তোষ প্রকাশ করেছিলেন তিনি।


এ প্রসঙ্গে উল্লেখ্য, সামনেই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা। তারপরে স্টুডেন্ট ক্রেডিট কার্ড পেতে অনেকেই আবেদন করবেন। তাই এখন জমা পড়া যে আবেদনগুলি রয়েছে তা মিটিয়ে দিতে চাইছে নবান্ন। সেই জন্যই মনে করা হচ্ছে দুয়ারে সরকার ক্যাম্পে এবার স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পকে গুরুত্ব দিতে বললেন মুখ্যসচিব।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Duare Sarkar, #Students Credit Card

আরো দেখুন