রাজ্য বিভাগে ফিরে যান

দুই মাসে ২৪ লক্ষ শিশুর আধার তৈরির লক্ষ্যমাত্রা নিল রাজ্য

February 14, 2022 | 2 min read

দেশে পাঁচ বছরের নীচে থাকা শিশুদের আধার কার্ড তৈরির বিষয়ে এতদিন তেমন উদ্যোগ নেয়নি কেন্দ্র সরকার। ফলে বিভিন্ন রাজ্যে লক্ষ লক্ষ শিশুর আধার কার্ড নেই। এই নিরিখে দেশের শীর্ষে রয়েছে পশ্চিমবঙ্গ। এবার এই কাজে রাজ্যগুলিকে নির্দিষ্ট লক্ষ্যমাত্রা বেঁধে দিল কেন্দ্র। সেইমতো পশ্চিমবঙ্গের লক্ষ্যমাত্রা প্রায় ২৪ লক্ষ শিশুর আধার তৈরি। যা পূরণ করতে মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘দুয়ারে সরকার’ ক্যাম্পের অনুকরণে ‘আধার কার্ডের বিশেষ শিবির’ শুরু করেছে ডাক বিভাগ। তবে মাত্র দু’মাস সময়ের মধ্যে লক্ষ্যমাত্রা পূরণ কতটা সম্ভব হবে, তা নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন।

ডাক বিভাগের রানাঘাট সাব ডিভিশনের(পূর্ব) সহকারী সুপারিন্টেন্ডেন্ট উজ্জ্বল কুণ্ডু বলেন, দপ্তরের নির্দেশ মতো জেলাজুড়ে ছুটির দিনেও আধার কার্ডের শিবির করা হয়েছে। এদিন বানপুর পোস্ট অফিসে মেগা ক্যাম্পের আয়োজন করা হয়েছিল। এছাড়াও আনুলিয়া, স্বর্ণখালি, কুপার্স ক্যাম্প, বাথানগাছি প্রভৃতি জায়গায় আমাদের ক্যাম্প চলছে। ‘দুয়ারে রেশন’-এর সুবিধা পেতে এখন আধার কার্ডের সঙ্গে মোবাইলের লিঙ্ক থাকাটা বাধ্যতামূলক। তাই প্রতিদিনই শিবিরগুলিতে বহু মানুষ আধার কার্ডের সঙ্গে মোবাইলের লিঙ্ক করাতে আসছেন।

দপ্তর সূত্রে জানা গিয়েছে, সম্প্রতি একটি বিভাগীয় বিজ্ঞপ্তি জারি করে কোন রাজ্যে কত শিশুর আধার তৈরি হবে, তার লক্ষ্যমাত্রা ঠিক করে দেওয়া হয়েছে। তাতে পশ্চিমবঙ্গে ২৩ লক্ষ ৮১ হাজার, ওড়িশায় ৫ লক্ষ, অন্ধ্রপ্রদেশে আট লক্ষ ৯০ হাজার, উত্তরপ্রদেশে ২০ লক্ষ ২৩ হাজার, তামিলনাড়ুতে ১২ লক্ষ ৪৮ হাজার, মধ্যপ্রদেশে আট লক্ষ ৩৬ হাজার, অসমে দু’লক্ষ ৩০ হাজার শিশুর আধার কার্ড তৈরি বা চাইল্ড এনরোলমেন্ট লাইট ক্লাইড(সিইএলসি) লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছে। ১ফেব্রুয়ারি থেকে বিভিন্ন শিবিরের মাধ্যমে এই কাজ শুরু হয়েছে। চলবে আগামী ৩১ মার্চ পর্যন্ত। সব জায়গাতেই যাতে ১০০ শতাংশ লক্ষ্যমাত্রা পূরণ হয়, সেই কথাও ওই নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে। বর্তমানে বিভিন্ন শাখা পোস্টঅফিসের পোস্টমাস্টাররা আধার কার্ডের অপারেটর হিসেবে কাজ করছেন।

আগামী ১৬ফেব্রুয়ারি থেকে ৩১ মার্চ সময়সীমার মধ্যে অপারেটরদের পারফরমেন্সের নিরিখে পুরস্কৃত করবে ডাক বিভাগ। জানা গিয়েছে, এই সময়সীমার মধ্যে যে সকল অপারেটর ৫০-১৯৯ আধার কার্ড করতে পারবেন, তাঁদের ব্যাটারি ব্যাঙ্ক বা ব্লুটুথ ইয়ারফোন পুরস্কার হিসেবে দেওয়া হবে। এছাড়া ২০০-৪৯৯ কার্ডের জন্য রয়েছে আয়রন কিংবা টোস্টার মেশিন। ৫০০-৯৯৯ পর্যন্ত লক্ষ্যমাত্রা পূরণ করলেই মিলবে ইনডাকশন ওভেন। ১০০০-২৯৯৯ পর্যন্ত কার্ড করতে পারলে দেওয়া হবে স্মার্টফোন, ওয়াশিং মেশিন কিংবা রেফ্রিজারেটর। তিন হাজার থেকে ৪৯৯৯ পর্যন্ত কার্ডে মিলবে স্মার্ট টিভি কিংবা ল্যাপটপ। সর্বোচ্চ পাঁচ হাজার কিংবা তার অধিক কার্ড করলে প্রথম পুরস্কার হিসেবে কর্মীদের স্কুটি দিয়ে পুরস্কৃত করবে ডাক বিভাগ।

TwitterFacebookWhatsAppEmailShare

#children, #Aadhar Card, #West Bengal

আরো দেখুন