দেশ বিভাগে ফিরে যান

ভোটের আগে পঞ্জাব কংগ্রেসে বড় ধাক্কা, দল ছাড়লেন প্রাক্তন কেন্দ্রীয় আইনমন্ত্রী

February 15, 2022 | < 1 min read

জাতীয় স্তরে কংগ্রেসের রক্তক্ষয় অব্যাহত। এবার হাত শিবির ছাড়লেন প্রাক্তন কেন্দ্রীয় আইনমন্ত্রী তথা বর্ষীয়ান কংগ্রেস নেতা অশ্বিনী কুমার (Ashwani Kumar)। পাঞ্জাব ভোটের আগে অশ্বিনীর এই দলত্যাগ কংগ্রেসের জন্য বড়সড় ধাক্কা হতে পারে।

জননেতা না হলেও অশ্বিনী কুমার কংগ্রেসের তাত্ত্বিক নেতাদের মধ্যে বেশ তাৎপর্যপূর্ণ। ৪৬ বছর ধরে তিনি যুক্ত ছিলেন হাত শিবিরের সঙ্গে। পাঞ্জাব থেকে রাজ্যসভার সাংসদ হয়েছেন অশ্বিনী। বেশ কিছুদিন ছিলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী। কংগ্রেসের (Congress) জাতীয় মুখপাত্র হিসাবেও কাজ করেছেন। কিন্তু মঙ্গলবার দলের সঙ্গে ৪৬ বছরের সম্পর্ক ছিন্ন করেছেন এই প্রবীণ কংগ্রেস নেতা।

ইতিমধ্যেই সোনিয়া গান্ধীর (Sonia Gandhi) কাছে নিজের ইস্তফাপত্র পাঠিয়ে দিয়েছেন অশ্বিনী কুমার। নিজের ইস্তফাপত্রে তিনি জানিয়েছেন, যে উদ্দেশ্য নিয়ে তিনি রাজনীতিতে এসেছিলেন, সেটা পূরণ করতে হলে রাজনীতির আঙিনার বাইরে থেকে কাজ করাই শ্রেয়। তবে, ঘনিষ্ঠমহলে অশ্বিনী জানিয়েছেন, কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব ক্রমশ জনবিচ্ছিন্ন হচ্ছে। গত কয়েকটি নির্বাচনে লাগাতার হাত শিবিরের ভোটের হার কমাটাই তার প্রমাণ। কিন্তু কংগ্রেস শীর্ষ নেতৃত্ব সেটা স্বীকার না করে মানুষের থেকে আরও দূরে চলে যাচ্ছে।

অশ্বিনীর দলত্যাগের ফলে কংগ্রেসের সবচেয়ে ক্ষতি হল আইনি সহায়তার ক্ষেত্রে। দীর্ঘদিন তিনি হাত শিবিরের ‘বিচার বিভাগ’, অর্থাৎ লিগ্যাল সেলের প্রধান ছিলেন। ভোপাল গ্যাস দুর্ঘটনা-সহ বহু মামলায় কংগ্রেসের হয়ে আদালতে সওয়াল করেছেন তিনি। তাছাড়া পাঞ্জাব নির্বাচনের ঠিক আগে আগে অশ্বিনীর দলত্যাগ কিছুটা হলেও প্রভাব ফেলবে। প্রসঙ্গত, ২০১৯ নির্বাচনের পর থেকে দেশে কংগ্রেসের রক্তক্ষয় অব্যাহত। এর আগে জিতিন প্রসদা, আরপিএন সিংয়ের (RPN Singh) মতো প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীরা কংগ্রেস ছেড়েছেন। এবার দল ছাড়লেন অশ্বিনীও।

TwitterFacebookWhatsAppEmailShare

#Congress, #Aswani kumar

আরো দেখুন