দেশ বিভাগে ফিরে যান

বিগত সাত মাসের মধ্যে দেশে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছল মুদ্রাস্ফীতি, পেরোলো ৬ শতাংশের গন্ডি

February 15, 2022 | 2 min read

ছবি সৌজন্যে: money control

মোদী আমলে ক্রমশই প্রকট হচ্ছে দেশের অর্থনৈতিক দৈন্যদশা। বিজেপির অর্থনৈতিক বৃদ্ধির মিথ্যাচারও প্রকাশ্যে এসে গিয়েছে। বেকারত্ব, দারিদ্রতার, রুগ্ন শিল্পোৎপাদনের সঙ্গে এবার দোসর হল খুচরো বাজারের মুদ্রাস্ফীতি। বিগত সাত মাসের মধ্যে দেশে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছাল মুদ্রাস্ফীতি।

জানুয়ারীতেই ৬ শতাংশের গন্ডি ছবিছুঁয়ে ফেলল মুদ্রাস্ফীতি, যা ২০২১ সালের জুনের পর থেকে এখনও পর্যন্ত সর্বাধিক। অর্থাৎ দেশের খুচরো ও পাইকারি বাজার ক্রমেই সাধারণের ক্রয় ক্ষমতার বাইরে চলে যাচ্ছে।
 
২০২১ সালের জানুয়ারিতে মুদ্রাস্ফীতির পরিমান ছিল ৫.৬৬ শতাংশ, নতুন বছরের শুরুতেই যার পরিমান পৌঁছেছে ৬.০১ শতাংশে। গ্রামীণ ভারতে মুদ্রাস্ফীতি ০.৭৬ শতাংশ বৃদ্ধি পেয়ে ৫.৩৬ থেকে ৬.১২ শতাংশতে পৌঁছেছে। শহরাঞ্চলে প্রায় অপরিবর্তীতই বলা চলে। 

মাত্রাতিরিক্ত বৃদ্ধি চোখে পড়েছে খাবারের জিনিসপত্র কেনার ক্ষেত্রে, প্রায় ১.৩৮ শতাংশ বৃদ্ধি পেয়ে ৪.০৫ থেকে ৫.৪৩ শতাংশে পৌঁছেছে। খাদ্যদ্রব্যের ক্ষেত্রে এহেন মূল্যবৃদ্ধি ক্রয় ক্ষমতাকে মধ্যবিত্তের পকেটের বাইরে নিয়ে যাচ্ছে। ভারতের প্রায় প্রতিটি রাজ্যেই খাদ্যদ্রব্যের মুদ্রাস্ফীতি ৬ শতাংশের গন্ডি পেরিয়েছে। হরিয়ানায় তা সর্বোচ্চ ৭.২ শতাংশ। তথ্য-পরিসংখ্যান অনুযায়ী, খাদ্যদ্রব্যের ক্ষেত্রে মুদ্রাস্ফীতি ২৪ মাসের মধ্যে ৯.৬ শতাংশে পৌঁছচ্ছে।

জামা কাপড় এবং জুতো; এই দুই শিল্পও মুদ্রাস্ফীতির দরুন ক্ষতির সম্মুখীন হয়েছে। জুতোর উপর অতিরিক্ত পণ্য পরিষেবা কর চাপানোর কারণে জুতো শিল্প মারাত্মক ক্ষতির সম্মুখীন হয়ে পড়েছে। বস্ত্র ও জুতো শিল্পে মুদ্রাস্ফীতি ডিসেম্বরের ৮.৩ শতাংশ থেকে ৮.৮৪ শতাংশে পৌঁছে গিয়েছে। মোদী সরকারের ভ্রান্ত আর্থিকনীতির কারণে জ্বালানী, বস্ত্র, আলো, গৃহস্থলী জিনিসপত্র, স্বাস্থ্য, পরিবহন, যোগাযোগ প্রতিটি ক্ষেত্র ধ্বংসের পথে দাঁড়িয়ে রয়েছে।

আইসিআরএ-এর মুখ্য অর্থনীতিবিদ অদিতি নায়ারের কথায়, এই মুদ্রাস্ফীতি চট করেই কমার নয়। তার কথাতেই যদি জুন ২০২২ সালের মধ্যে বিজেপি সরকার আর্থিকনীতি পরিবর্তন করতে পারে, তবেই একমাত্র এই মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। অদিতি দেবীই জানিয়েছেন, তার আপাত অনুমান ২০২২-২৩ অর্থবর্ষের প্রথম ভাগেও খুচরো বাজারের মুদ্রাস্ফীতি কমবে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #inflation, #modi govt

আরো দেখুন