বিনোদন বিভাগে ফিরে যান

যে গান তৈরি হয়েছে সন্ধ্যা মুখোপাধ্যায়ের জন্য

February 16, 2022 | < 1 min read

এই গানকে বাংলা রোমান্টিক গানের পথিকৃৎ বলা চলে। বাংলার সর্বকালের শ্রেষ্ঠ আধুনিক গানগুলির মধ্যে একটি বললেও অত্যুক্তি হয় না। কণ্ঠশিল্পী মানবেন্দ্র মুখোপাধ্যায়ের কথানুযায়ী, শ্যামল গুপ্ত তাঁর প্রেমিকা সন্ধ্যাকে ভেবেই এই গান লিখেছিলেন। গানটি লেখা হয়েছিল ১৯৫৭ সালে।

১৯৬৬ সালের ১০ই মার্চ গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়ের সঙ্গে গীতিকার ও কবি শ্যামল গুপ্তের বিয়ে হয়। তার আগে গায়িকা ও কবির মধ্যে চলেছে দীর্ঘ প্রেমপর্ব। ফলে মানবেন্দ্র মুখোপাধ্যায় নিশ্চিত ছিলেন যে, তাঁর বন্ধু শ্যামল সন্ধ্যাকে উদ্দেশ্য করেই এ রচনা করেছিলেন। মানবেন্দ্র মুখোপাধ্যায়ের কণ্ঠে সে গান কিংবদন্তি হয়ে গিয়েছে। গানটি হল ‘আমি এত যে তোমায় ভালো বেসেছি’।

নিজের প্রেমিকার জন্য লেখা গানই প্রিয় বন্ধু মানবেন্দ্রকে দিয়ে গাইয়েছিলেন শ্যামল গুপ্ত। পরে সন্ধ্যা মুখোপাধ্যায়ের আত্মজীবনীতেও এই গানের প্রসঙ্গে তাঁদের প্রেমের কথা এসেছে।

একদিন আকাশবাণীতে মানবেন্দ্রর লাইভ অনুষ্ঠানের সম্প্রচারের ফাঁকে হঠাৎ করেই গানটি লিখে ফেলেছিলেন শ্যামল গুপ্ত। রাত ৯টা নাগাদ রাগপ্রধান গানের লাইভ অনুষ্ঠান শেষ করে মানবেন্দ্র শ্যামলকে সঙ্গে নিয়ে ছাদে গেলেন হাওয়া খেতে। পৌনে ১১টায় আধুনিক বাংলা গানের লাইভ অনুষ্ঠান। এর মাঝখানেই শ্যামল লিখে ফেললেন এই অসামান্য গান। তৎক্ষণাৎ সুরও বসিয়ে ফেললেন মানবেন্দ্র। ১৯৫৭ সালের ৩০ জুলাই বাংলা আধুনিক গানের এই কালজয়ী গানটির জন্ম হয়েছিল। সে বছর মানবেন্দ্রর পুজোর ক্যাসেটেও গানটিকে রাখা হয়েছিল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Sandhya Mukhopadhay, #Manabendra Mukhopadhyay

আরো দেখুন