দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

হোস্টেল খোলার দাবি, ফের ছাত্র আন্দোলনে উত্তাল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়

February 17, 2022 | < 1 min read

ছবি: ফাইল চিত্র

ফের ছাত্র আন্দোলনে উত্তাল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় (Visva-Bharati University)। অবিলম্বে হস্টেল খোলার দাবিতে কেন্দ্রীয় অফিসের সামনে অবস্থানে বসল তৃণমূল, এসএফআই-এর সমর্থক-সহ বহু ছাত্রছাত্রী। দাবি না মানা পর্যন্ত আন্দোলন জারি থাকবে বলে সাফ জানিয়েছন আন্দোলনকারীরা।

করোনা আবহে দীর্ঘদিন বন্ধ ছিল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। তবে এখন খুলে গিয়েছে, কিন্তু হস্টেল খোলা হচ্ছে না। এর ফলে বাইরে থেকে বিশ্বভারতীতে পড়তে আসা হাজার হাজার ছাত্রছাত্রীরা সমস্যায় পড়েছে। তাঁদের কথায়, মোটা টাকা ভাড়া দিয়ে মেসে বা বেসরকারি হস্টেলে থাকতে হচ্ছে। অনেকে বাড়ি ভাড়া নিয়ে থাকছেন। তাই হস্টেল খোলার দাবি জানিয়ে বৃহ্স্পতিবার ফের বিশ্বভারতীতে বিক্ষোভ দেখায় এসএফআই, তৃণমূল ও নকশাল সমর্থিত পড়ুয়ারা।

শুধু হস্টেল খোলা নয়, এদিন আন্দোলনরত ছাত্ররা দাবি করে, অনলাইনে পড়াশোনার পর অফলাইনে পরীক্ষা নেওয়া যাবে না। অন্তত প্রথম পরীক্ষা অনলাইনেই নিতে হবে। ঘটনাকে কেন্দ্র করে তীব্র উত্তেজনা বিশ্বভারতীতে। অন্যদিকে, বিশ্বভারতীতে আরবি ভাষায় স্নাতক ও স্নাতকোত্তর চালুর দাবিতে ভাষাভবনের গেটের সামনে বিক্ষোভ দেখাচ্ছে ছাত্র-ছাত্রীরা। বীরভূম জেলার বিভিন্ন স্কুল, মাদ্রাসার পড়ুয়ারা এদিন বিক্ষোভ দেখায়। তাঁদের দাবি, বিশ্বভারতী কর্তৃপক্ষ বারবার প্রতিশ্রুতি দিলেও তাঁরা আরবি ভাষায় স্নাতক ও স্নাতকোত্তর চালু করেনি।

উল্লেখ্য, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে আরবি ভাষা পড়ানো হয়৷ তবে সার্টিফিকেট কোর্স৷ অন্যান্য ভাষার মতো আরবি ভাষায় বিশ্বভারতীতে স্নাতক ও স্নাতকোত্তর চালুর দাবি বহুদিন ধরে জানাচ্ছে পড়ুয়ারা। এই নিয়ে তাঁরা বিশ্বভারতী কর্তৃপক্ষের কাছে বারবার লিখিত আবেদন জানিয়েছেন। ছাত্রছাত্রীদের দাবি, তাঁদের প্রতিশ্রুতি দিয়েছে এমনকী আরবি বিভাগও তাদের জানিয়ে দিয়েছে অনুমতি পেলেই আরবি ভাষায় স্নাতক ও স্নাতকোত্তর চালু করতে পারে। কিন্তু কর্তৃপক্ষ চালু করার অনুমতি দিচ্ছে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#students, #visva bharati university, #hostel, #Protest

আরো দেখুন