রাজ্য বিভাগে ফিরে যান

শীতের বিদায় বেলায় উচ্চচাপ ও পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে ফের ভাসতে চলেছে বাংলা

February 18, 2022 | < 1 min read

বসন্তের শুরুতেও বেশ শীতের আমেজ উপভোগ করেছে বাংলা। তবে এবার শীতের বিদায়ের ঘণ্টি বেজে গিয়েছে। উচ্চচাপ ও পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে ফের ভাসতে চলেছে বাংলা। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস, রবিবার ও সোমবার রাজ্যের সব জেলাতেই বৃষ্টি হতে পারে। উল্লেখ্য, বসন্তের শুরুতেও পারদের ওঠা নামা জারি ছিল বঙ্গে। ডিসেম্বরে শীতের ধারাবাহিকতাকে হার মানায় ফেব্রুয়ারির ধারাবিহক ফর্ম। তবে এবার বিদায় বেলায় ফের বাংলায় ভাসিয়ে ছাড়বে শীত। এই মরশুমে এর আগে মোট ন’বার বৃষ্টি নেমেছে বঙ্গে।

আবহাওয়া দপ্তরের পূর্বাভাস, শুক্রবার দিন রৌদ্রজ্জ্বল থাকবে৷ সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে ২৮ এবং ১৭ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করবে। উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পংয়ের কয়েকটি জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। এর আগে বৃহস্পতিবার কলকাতা এবং তার আশপাশে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৫ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি কম। আলিপুর আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ শুষ্ক আবহাওয়া থাকবে দক্ষিণবঙ্গে।

আবহাওয়া অফিস জানিয়েছে, শনিবার থেকে বাংলার আকাশ ছেয়ে যেতে পারে কালো মেঘে। পাশাপাশি রাতে তাপমাত্রা বাড়বে রাজ্যে। চলতি সপ্তাহের পরে শীতের আমেজ পুরোপুরি বিদায় নিতে পারে। আবহাওয়া অফিস জানিয়েছে, ঝঞ্ঝার কাঁটাতেই বাংলার আকাশ ফের মেঘলা হবে, রাতের তাপমাত্রার বৃদ্ধি হবে। ঝঞ্ঝার পাশাপাশি অবশ্য উচ্চচাপের জেরে বঙ্গোপসাগরের থেকে জলীয় বাষ্পও ঢুকবে বঙ্গে। ফলে সপ্তাহান্তে ফের বৃষ্টির সম্ভাবনা প্রবল বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

TwitterFacebookWhatsAppEmailShare

#kolkata temperature, #West Bengal, #Weather forecast, #rains, #kolkata weather

আরো দেখুন