রাজ্য বিভাগে ফিরে যান

বাজেট অধিবেশন নিয়ে জটিলতা! সুপারিশ আসেনি, তাই ফাইল ফেরত ‘অপমানিত’ ধনখড়ের?

February 19, 2022 | < 1 min read

রাজ্য বিধানসভার বাজেট অধিবেশন ( Budget Session) ডাকা নিয়ে ফের জটিলতা দেখা দিয়েছে। অধিবেশন ডাকার ব্যাপারে রাজ্য মন্ত্রিসভার কোনও অনুমোদন বা সুপারিশ আসেনি, এই যুক্তিতে রাজ্যপাল জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar)আবার ফাইল ফেরত পাঠিয়ে দিয়েছেন রাজ্য সরকারকে। যথারীতি এই বিষয়টিও রাজ্যপাল টুইটেই (Governor Tweet) জানিয়ে দিলেন শনিবার। তা নিয়ে আবারও বিতর্ক সৃষ্টি হতে পারে।

রাজ্যপালের বক্তব্য, তিনি ১৭ ফেব্রুয়ারি একটি ফাইল পান (Assembly File) পরিষদীয় মন্ত্রীর কাছ থেকে। ওই ফাইলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়েরও (Mamata Banerjee) অনুমোদন রয়েছে। তাতে আগামী ৭ মার্চ বেলা ২টোর সময় রাজ্য বিধানসভার অধিবেশন ডাকার জন্য রাজ্যপালকে অনুরোধ করা হয়েছে। একইভাবে ওইদিন রাজ্যপালকে বিধানসভার অধিবেশনে ভাষণ দিতেও অনুরোধ করা হয়।

ধনখড়ের যুক্তি, সংবিধান মোতাবেক মন্ত্রিসভার অনুমোদন ছাড়া রাজ্যপাল বিধানসভার অধিবেশন ডাকতে পারেন না। কিন্তু ১৭ ফেব্রুয়ারি তিনি যে ফাইল পেয়েছেন তা শুধু পরিষদীয় মন্ত্রীর সই করা এবং মুখ্যমন্ত্রীর অনুমোদন করা। সেখানে রাজ্য মন্ত্রিসভার অনুমোদনের বিষয়টিই অনুপস্থিত। এটি সংবিধানের ১৬৬ (৩) ধারার সম্পূর্ণ পরিপন্থী। এই পরিস্থিতিতে ফাইলটি রাজ্য সরকারের কাছে ফেরত পাঠানো ছাড়া তাঁর কাছে আর কোনও উপায় নেই বলে রাজ্যপাল চিঠি দিয়েছেন। তাঁর অনুরোধ, রাজ্য সরকার যেন সংবিধান মেনে মন্ত্রিসভার অনুমোদন-সহ ফাইল রাজভবনে পাঠায়।

গোটা বিষয়টি রাজ্যপাল টুইটে জানিয়েছেন। ওই টুইটে রাজ্যপালের সংক্ষিপ্ত বক্তব্য, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৭ মার্চ বিধানসভা অধিবেশন ডাকার ব্যাপারে যে সুপারিশ-ফাইল পাঠিয়েছেন, সাংবিধানিক কারণেই তা ফেরত পাঠানো হল। সংবিধানের ১৬৬ (৩) নম্বর ধারা অনুযায়ী রাজ্যপাল কেবল রাজ্য মন্ত্রিসভার অনুমোদন সাপেক্ষেই বিধানসভার অধিবেশন ডাকতে পারেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Jagdeep Dhankhar, #West Bengal Assembly, #Budget session 2022

আরো দেখুন