দেশ বিভাগে ফিরে যান

কেন্দ্রের স্মার্ট সিটি প্রকল্পে কমছে অর্থ বরাদ্দ, পিছিয়ে যাচ্ছে সময়সীমা?

February 19, 2022 | 2 min read

সকলের জন্য বাড়ি হবে। সকলের ঘরে পানীয় জল পৌঁছবে। কৃষকদের আয় হবে দ্বিগুণ। ২০১৪ সালের পর থেকে প্রতি বছর নিত্যনতুন ঘোষণা হয়েছে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে। মোদী সরকারের যে কোনও চটকদারি ঘোষণার মধ্যে অন্যতম সাদৃশ্য হল, প্রতিটি ঘোষণার অভিমুখ ভবিষ্যতের একটি সময়সীমাকে নির্ধারণ করে। অর্থাৎ কোনও একটি বছরকে চিহ্নিত করে বলা হয় যে, ওই বছরের মধ্যেই দেওয়া প্রতিশ্রুতি বাস্তবায়িত হবে। কিন্তু প্রায় কোনও ঘোষণাই নির্দিষ্ট সময়সীমার মধ্যে রূপায়িত হয়নি। সেই তালিকায় নবতম সংযোগ স্মার্ট সিটি। ২০১৫ সালে প্রাক্তন অর্থমন্ত্রী অরুণ জেটলি ঘোষণা করেছিলেন, দেশজুড়ে গড়ে তোলা হবে ১০০টি স্মার্ট সিটি। প্রথমে ঘোষণা করা হয়, পাঁচ বছরের মধ্যে তৈরি হয়ে যাবে এই স্মার্ট সিটি মিশন। সেই সময়সীমা এরপর ক্রমেই পিছিয়ে গিয়েছে।

সম্প্রতি আবার সময়সীমা পিছিয়ে দিয়ে বলা হয়েছে, ২০২৩ সালে সমাপ্ত হবে স্মার্ট সিটি মিশন। বাড়তে বাড়তে প্রকল্প ব্যয় এখন দাঁড়িয়েছে ২ লক্ষ ১৫ হাজার কোটি টাকা। প্রথম পাঁচ বছরের মধ্যেই কেন্দ্রীয় সরকারের বরাদ্দ করার কথা ছিল ৪৮ হাজার কোটি টাকা। কিন্তু দেখা যাচ্ছে, এ পর্যন্ত বরাদ্দ হয়েছে, মাত্র ২৯ হাজার কোটি টাকা। স্মার্ট সিটির কাজ যে সম্পূর্ণ ঢিমেতালে এগোচ্ছে, এই অভিযোগ তুলে সংসদীয় স্ট্যান্ডিং কমিটি ২০২১ সালে একটি রিপোর্টও পেশ করেছিল। কেন্দ্রীয় নগরোন্নয়ন মন্ত্রকের পক্ষ থেকে বলা হয়, করোনাকালে কাজের গতি স্তব্ধ হয়ে যায়। যদিও পরিসংখ্যানে দেখা যায় ২০১৯ সাল পর্যন্তই সবথেকে ঢিমেতালে এগিয়েছে কাজ।

চলতি বছরের বাজেটেও স্মার্ট সিটির বরাদ্দ বেড়েছে মাত্র ১৬২ কোটি টাকা। বরাদ্দ করা হয়েছে মাত্র ৬৪৪৪ কোটি টাকা।

সরকারি পরিসংখ্যান অনুযায়ী ২০১৫ সালে ঘোষণা করা স্মার্ট সিটি নিয়ে মোদী সরকার ব্যাপক প্রচার করলেও ২০১৯ সালের পর থেকে বরাদ্দ অনেক কমিয়ে দেওয়া হয়। ২০১৯-২০ সালে ২২০০ কোটি টাকা কমে যায় বরাদ্দ। পরবর্তী আর্থিক বছরেও আরও ছাঁটা হয়েছে বরাদ্দ। স্মার্ট সিটি প্রকল্পে কেন্দ্র ও রাজ্য উভয়ের অর্থ বরাদ্দ করার কথা। স্মার্ট সিটি নিয়ে পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে প্রথম থেকেই প্রশ্ন তোলা হয়েছে। কেন্দ্র সত্যিই কতটা উদ্যোগী এবং উৎসাহী তা নিয়েও সংশয় প্রকাশ করা হয়। এ নিয়ে মোদী সরকারের সঙ্গে মতান্তরও দেখা যায়। বাস্তবে দেখা যাচ্ছে, রাজ্যের সংশয় মোটেই অমূলক ছিল না। দেশজুড়ে যে গতিতে স্মার্ট সিটির কাজ চলছে এবং অর্থবরাদ্দ হচ্ছে, সেটা দেখেই ফের প্রশ্ন উঠছে, ২০২৩ সালের জুন মাসের মধ্যে আদৌ কি সম্ভব হবে ১০০ টি স্মার্ট সিটি প্রকল্পের কাজ শেষ করা?

TwitterFacebookWhatsAppEmailShare

#Modi, #Smart City, #India

আরো দেখুন