রাজ্য বিভাগে ফিরে যান

পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সম্পন্ন হল বর্ষীয়ান মন্ত্রী সাধন পাণ্ডের শেষকৃত্য

February 21, 2022 | 2 min read

দীর্ঘ রোগভোগের পর গতকাল; রবিবার মুম্বইয়ে প্রয়াত হন রাজ্যের মন্ত্রী তথা বর্ষীয়ান বিধায়ক সাধন পাণ্ডে। বিগত জুলাই মাস থেকেই গুরুতর অসুস্থ ছিলেন সাধন পাণ্ডে, পরে চিকিৎসার জন্য তাঁকে মুম্বাইতে স্থানান্তরিত করা হয়। দীর্ঘ সাতমাসের লড়াই থামল।

উত্তর কলকাতার রাজনীতির অন্যতম উজ্জ্বলতম চরিত্র ছিলেন তিনি। ১৯৮৫ সাল থেকে আমৃত্যু পশ্চিমবঙ্গ বিধানসভার সদস্য ছিলেন তিনি। একটানা ন-বার জনপ্রতিনিধি নির্বাচিত হওয়ার অনন্য কৃতিত্বের অধিকারী তিনি। বড়তলা বিধানসভার উপনির্বাচনে জিতে প্রথমবারের জন্য বিধানসভায় আসেন সাধন। তারপর ২০১১ সালে রাজ্যে রাজনৈতিক পালাবদলের পর ক্রেতা সুরক্ষা দপ্তরের দায়িত্ব পান সাধন, সেই থেকে আমৃত্যু মানিকতলার বিধায়ক পদে আসীন ছিলেন। তাঁর মৃত্যুতে আজ অর্ধদিবস ছুটি ঘোষণা করেছে রাজ্য সরকার।

গতকাল গভীর রাতেই তাঁর মরদেহ দমদম বিমানবন্দরে এসে পৌঁছয়। প্রয়াত সতীর্থর দেহ আনতে দমকল মন্ত্রী সুজিত বসু এবং নারী ও শিশু কল্যাণ মন্ত্রী শশী পাঁজা বিমানবন্দরে উপস্থিত ছিলেন। রাতেই তাঁর মরদেহ বিমানবন্দর থেকে নিয়ে যাওয়া হয় কলকাতা পুরসভার নিজস্ব মর্গ ‘পিস ওয়ার্ল্ডে’ নিয়ে যাওয়া হয়।

সোমবার দুপুর ১২টা নাগাদ রাজ্যের মন্ত্রী তথা বর্ষীয়ান বিধায়ক সাধন পাণ্ডের মৃতদেহ পশ্চিমবঙ্গ বিধানসভায় নিয়ে আসা হয়। সেখানেই তাঁর মরদেহ শায়িত রাখা হয়। বিধানসভায় উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁকে শ্রদ্ধাজ্ঞাপন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রয়াত মন্ত্রীকে শেষ শ্রদ্ধা জানান তাঁর সতীর্থরা। বিরোধী দলের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন। ভারতীয় জনতা পার্টির তরফে হলদিয়ার বিধায়ক তাপসী মণ্ডল এবং খানাকুলের বিধায়ক সুশান্ত ঘোষ, সাধনের মরদেহে মাল্যদান করে শেষ শ্রদ্ধা জ্ঞাপন করেন। বিধানসভা থেকে প্রয়াত মন্ত্রীর উত্তর কলকাতার বাসভবনে মরদেহ নিয়ে যাওয়া হয়। সাধন পাণ্ডেকে শেষ শ্রদ্ধা জানান অভিনেত্রী ঋতুপর্ণা সেমগুপ্ত এবং মিমি চক্রবর্তী। সাধনকন্যা শ্রেয়াকে সমবেদনাও জানান দুই অভিনেত্রী।

সেখান থেকে নিমতলা শ্মশানে নিয়ে যাওয়া হয় প্রয়াত মন্ত্রীর দেহ, নিমতলা শ্মশানঘাটেই পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় রাজ্যের ক্রেতা সুরক্ষা দপ্তরের মন্ত্রী সাধন পাণ্ডের শেষকৃত্য সম্পন্ন হয়।

May be an image of 3 people and people standing
TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #abhishek banerjee, #tmc, #sadhan pande

আরো দেখুন