খেলা বিভাগে ফিরে যান

১১ বদলে খেলতে পারে ৯ জন! মহিলা বিশ্বকাপে বড় সিদ্ধান্ত আইসিসির

February 24, 2022 | 2 min read

২০২২ সালের মহিলাদের ওয়ানডে বিশ্বকাপ নিয়ে বড় সিদ্ধান্ত নিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। আইসিসির জারি করা নতুন নিয়ম অনুসারে, টুর্নামেন্ট চলাকালীন, যদি কোনও দলের কোনও খেলোয়াড়ের করোনা পজিটিভ পাওয়া যায়, তবে সেই দলটি তার নয়জন খেলোয়াড়ের সাথেও ম্যাচ খেলতে পারবে। বৃহস্পতিবার আইসিসি এই সিদ্ধান্ত ঘোষণা করেছে।

দলগুলোকে সমর্থন দিতে এবং টুর্নামেন্টকে সুষ্ঠুভাবে চালাতেই আইসিসি এই সিদ্ধান্ত নিয়েছে। অন্যান্য ঘোষণার মধ্যে রয়েছে সীমাহীন সংখ্যক সুপার ওভার যা টাই ম্যাচ এবং দলের জন্য কঠোর প্রটোকল নির্দেশ করবে। নিউজিল্যান্ডের ছয়টি ভেন্যুতে ৪ মার্চ থেকে ৩ এপ্রিল পর্যন্ত আইসিসি ২০২২ মহিলা বিশ্বকাপের ম্যাচগুলি অনুষ্ঠিত হবে। রাউন্ড-রবিন বিন্যাসে বিশ্বকাপ খেলা হবে এবং শীর্ষ চার দল সেমিফাইনালে উঠবে।

আইসিসি টুর্নামেন্টের প্রধান ক্রিস টেটলি বলেছেন যে বর্তমান খেলার পরিস্থিতি কোভিডের প্রাদুর্ভাবের ক্ষেত্রে দলকে কম খেলোয়াড় নিয়ে একটি দলকে ফিল্ড করার অনুমতি দেয়। যেখানে ম্যানেজমেন্ট এবং কোচিং স্টাফের সদস্যরা বিকল্প ফিল্ডারের ভূমিকা পালন করতে পারেন। টেটলি বলেন, ‘প্রয়োজন হলে, বর্তমান পরিস্থিতিতে আমরা দলকে নয়জন খেলোয়াড় মাঠে নামানোর অনুমতি দেব।’ যদি তাদের ম্যানেজমেন্ট টিমে নারী সদস্য থাকে, তাহলে আমরা তাদের দুজনকে বিকল্প ফিল্ডার হিসেবেও ম্যাচ চালানোর অনুমতি দেব কিন্তু তারা ব্যাটিং বা বোলিং করতে পারবে না।’

অতিমারির পরিপ্রেক্ষিতে, সমস্ত দলকে তিনজন অতিরিক্ত খেলোয়াড়ের সাথে ভ্রমণের অনুমতি দেওয়া হয়েছে। যদি কোনও খেলোয়াড় কোভিড সংক্রামিত হয় তখন তারা ১৫ সদস্যের স্কোয়াডে অন্তর্ভুক্ত হতে পারেন। প্রয়োজনে ম্যাচের সূচি পরিবর্তনের বিষয়টিও উড়িয়ে দেননি এই কর্মকর্তা। তিনি বলেন, ‘আমরা দলগুলিকে সর্বাধিক নমনীয়তা দেখাতে বলব এবং ম্যাচগুলি শেষ করার আমাদের উদ্দেশ্য পূরণ করতে, আমরা প্রয়োজনে যতটা সম্ভব নমনীয় অবস্থান নেব।’

আইসিসি ২০২২ মহিলা বিশ্বকাপের প্রথম ম্যাচটি বে ওভালে নিউজিল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজের মধ্যে খেলা হবে। একই সঙ্গে, ৬ মার্চ পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ দিয়ে টুর্নামেন্টে অভিযান শুরু করবে ভারতীয় দল। এর পর ভারতকে ১০ মার্চ নিউজিল্যান্ড, ১২ মার্চ ওয়েস্ট ইন্ডিজ এবং ১৬ মার্চ ইংল্যান্ড, ১৯ মার্চ অস্ট্রেলিয়া, ২২ মার্চ বাংলাদেশ এবং ২৭ মার্চ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তাদের পরবর্তী ম্যাচ খেলতে হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#ICC Women's World Cup 2022, #women's ODI World Cup, #Chris Tetley, #covid-19, #ICC, #International Cricket Council

আরো দেখুন