আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

সামরিক আক্রমণের পর সাইবার হানা, ইউক্রেনকে দুরমুশ করতে মরিয়া পুতিন

February 24, 2022 | < 1 min read

রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে টানাপড়েন যখন একটু একটু করে পাকতে শুরু করেছে, তখনই আমেরিকা সতর্কবার্তা দিয়েছিল ইউক্রেনে সাইবার হামলা চালাতে পারে রাশিয়া। সেই ভবিষ্যদ্বাণীই যেন অক্ষরে অক্ষরে মিলে গেল। স্থানীয় সময় বৃহস্পতিবার রাশিয়া সামরিক অভিযান চালানোর পর পরই ইউক্রেনের নিরাপত্তা, অভ্যন্তরীণ, বিদেশ এবং শিক্ষামন্ত্রকের সরকারি ওয়েবসাইটগুলি একের পর এক কাজ করা বন্ধ করে দেয়। আন্তর্জাতিক বিশেষজ্ঞদের ধারণা, সামরিক দিক থেকে দুর্বল করে দেওয়ার পাশাপাশি সাইবার হামলা চালিয়ে ইউক্রেনকে ভিতর থেকে একেবারে পঙ্গু করে দিতে চাইছে রাশিয়া।

বেশ কয়েকটি সূত্রের দাবি, সাইবার হামলা চালিয়ে ইউক্রেনের ব্যাঙ্কিং এবং অর্থনীতি ব্যবস্থাকে অচল করে দেওয়াই এখন লক্ষ্য রাশিয়ার। আর সেই হামলা চালাতে ওয়াইপার নামে একটি ম্যালওয়্যার ব্যবহার করছে ভ্লাদিমির পুতিনের দেশ। ঘটনাচক্রে মাস দুয়েক আগেই হ্যাকিং সংক্রান্ত বেশ কয়েকটি সফটওয়্যার তৈরি করেছে রাশিয়া। আশঙ্কা করা হচ্ছে, সেই সফটওয়্যার ব্যবহার করেই ইউক্রেনকে পঙ্গু করে দেওয়ার চেষ্টা করতে পারে তারা।

এই ম্যালওয়ার ব্যবহার করে সিস্টেমের সমস্ত তথ্য মুছে ফেলা হয়। ওয়াইপার ম্যালওয়্যারের সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বিষয়টি তা হল, মুছে যাওয়া তথ্য কোনও ভাবেই উদ্ধার করা সম্ভব নয়। শুধু তাই নয়, গোটা সিস্টেমকে পঙ্গু করে দেবে এই ম্যালওয়্যার। এ রকম যুদ্ধ পরিস্থিতিতে এই ম্যালওয়্যার হামলাকারী দেশগুলির কাছে খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে। ওয়াইপার ম্যালওয়্যার ব্যবহার করলে কে বা কারা এই সাইবার হামলা করছে তার কোনও প্রমাণই থাকবে না। আর সেই সুযোগ নিয়েই গুপ্তঘাতকের মতো হামলা চালাতে চাইছে রাশিয়া।

যে সিস্টেমের মাধ্যমে তথ্য উদ্ধার করা সম্ভব, সেই সিস্টেমেকেও একেবারে অথর্ব বানিয়ে দেওয়ার ক্ষমতা রাখে এই ম্যালওয়্যার।

TwitterFacebookWhatsAppEmailShare

#russia, #Cyber Attack, #ukraine, #Ukraine Crisis

আরো দেখুন