খেলা বিভাগে ফিরে যান

বদলে যাচ্ছে আইপিএল-এর গ্রুপ পর্বের নিয়ম, দেখে নিন কোন দল কার প্রতিপক্ষ

February 25, 2022 | < 1 min read

বদলে যাচ্ছে এ বারের আইপিএল-এর গ্রুপ পর্বের নিয়ম। সব দল ১৪টি করে ম্যাচ খেলবে। এক একটি দলে পাঁচটি দলের বিরুদ্ধে দু’টি করে ম্যাচ খেলবে। চারটি দলের বিরুদ্ধে একটি করে ম্যাচ খেলবে দলগুলি। দু’টি গ্রুপে ভাগ করা হবে দশ দলকে।

কলকাতা নাইট রাইডার্সের গ্রুপে রয়েছে মুম্বই ইন্ডিয়ান্স, দিল্লি ক্যাপিটালস, রাজস্থান রয়্যালস এবং লখনউ সুপারজায়ান্টস। অন্য গ্রুপে রয়েছে চেন্নাই সুপার কিংস, গুজরাত টাইটান্স, সানরাইজার্স হায়দরাবাদ, পঞ্জাব কিংস এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। প্রতিটি দল নিজেদের গ্রুপের বাকি চার দলের সঙ্গে দু’টি ম্যাচ খেলবে এবং অন্য গ্রুপে তাঁর রো-তে থাকা দলের বিরুদ্ধে দু’টি ম্যাচ খেলবে। বাকি চার দলের সঙ্গে একটি করে ম্যাচ খেলবে।

কলকাতা দু’টি করে ম্যাচ খেলবে তার গ্রুপে থাকা মুম্বই, দিল্লি, রাজস্থান এবং লখনউয়ের বিরুদ্ধে। অন্য গ্রুপে তার রো-তে থাকা হায়দরাবাদের বিরুদ্ধেও দু’টি ম্যাচ খেলবে কেকেআর। বাকি চার দলের সঙ্গে একটি করে ম্যাচ খেলবে কলকাতা।

২০১১ সালে ছিল দশ দলের আইপিএল। সে বার এই ভাবে খেলা হয়েছিল। ২৬ মার্চ থেকে শুরু হবে এ বারের আইপিএল। ফাইনাল হবে ২৯ মে। ৭০টি লিগ ম্যাচ খেলা হবে। মহারাষ্ট্রের চারটি মাঠে সেই সব ম্যাচ হবে। প্রতিটি দল ওয়াংখেড়ে এবং ডিওয়াই পটেল স্টেডিয়ামে চারটি করে ম্যাচ খেলবে, ব্রেবোর্ন স্টেডিয়াম এবং পুনের এমসিএ স্টেডিয়ামে খেলবে তিনটি করে ম্যাচ।

বিসিসিআই-এর তরফে বলা হয়েছে, ‘‘আইপিএল-এর পঞ্চদশ সংস্করণ হবে জৈবদুর্গের মধ্যে। বিমান যাত্রা না থাকায় এ বার করোনা ছড়িয়ে পড়ার ভয় কম। এর ফলে লিগ পর্বে ক্রিকেটারদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম বলেই মনে করা হচ্ছে।’’ আইপিএল চেয়ারম্যাচ ব্রিজেশ পটেল জানিয়েছেন নকআউট পর্ব কোথায় হবে তা পরে জানানো হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#IPL championship

আরো দেখুন