রাজ্য বিভাগে ফিরে যান

মুকুল রায় মামলায় শুভেন্দু অধিকারীর আবেদন নাকচ করলো সুপ্রিম কোর্ট

February 25, 2022 | < 1 min read

বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর (Suvendu Adhikari) আবেদন প্রত্যাখ্যান করল সুপ্রিম কোর্ট (Supreme Court)। মুকুল রায় (Mukul Roy) মামলায় রাজ্য বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় (Mukul Roy’s Disqualification Case) যে রায় দিয়েছিলেন তা চ্যালেঞ্জ করেই শীর্ষ আদালতে যান শুভেন্দু। শুক্রবার সেই আবেদনই খারিজ করে দিল শীর্ষ আদালত। পাশাপাশি, সুপ্রিম কোর্ট জানিয়েছে, এই বিষয়ে কলকাতা হাইকোর্টে আবেদন করতে পারেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

বিজেপি বিধায়ক মুকুল রায়কে রাজ্য বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটির (Public Accounts Committee) চেয়ারম্যান করা নিয়ে বিতর্কের সূত্রপাত। ভোটে জেতার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) এবং তৃণমূলের যুবনেতা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Banerjee) উপস্থিতিতে মুকুল বিজেপিতে যোগদান করেন। তাঁর বিরুদ্ধে দলত্যাগ বিরোধী আইনে অভিযোগ আনেন বিধানসভার বিরোধী দলনেতা। ওই অভিযোগের ভিত্তিতে বিধানসভায় বেশ কয়েক দফা শুনানি চলে। একইসঙ্গে মুকুলের পিএসির চেয়ারম্যান হওয়া নিয়েও অভিযোগ করেন শুভেন্দু।

গত ১১ ফেব্রুয়ারি বিধানসভার অধ্যক্ষ জানান, মুকুলের দলত্যাগ নিয়ে যে অভিযোগ করা হয়েছে তার স্বপক্ষে জোরালো সাক্ষ্য প্রমাণ মেলেনি।এই যুক্তিতে তিনি অভিযোগ খারিজ করে দেন। মুকুলের দলত্যাগ নিয়ে মামলা গড়ায় সুপ্রিম কোর্ট পর্যন্ত। বিধানসভার অধ্যক্ষের রায় বেরনোর পর শুভেন্দু দাবি করেন, সুপ্রিম কোর্টের ওপর তাঁদের সম্পূর্ণ আস্থা আছে।

শুক্রবার শীর্ষ আদালত শুভেন্দুর আবেদন প্রত্যাখ্যান করে দিল বিচারপতি এল নাগেশ্বর রাও এবং বিচারপতি ডি আর গাভাইয়ের ডিভিশন বেঞ্চ ওই মামলা কলকাতা হাইকোর্টে ফিরিয়ে দিয়েছে। শীর্ষ আদালতের নির্দেশ এক মাসের মধ্যে মামলা নিষ্পত্তি করতে হবে। মুকুলের পিএসি চেয়ারম্যান পদে মেয়াদ রয়েছে আর মাত্র ৪ মাস। তার আগেই তাঁর পিএসি চেয়ারম্যান পদ এবং বিধায়ক পদ বাতিল মামলার নিষ্পত্তি চায় সুপ্রিমকোর্ট।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #suvendu adhikari, #mukul roy, #Public Accounts Committee

আরো দেখুন