খেলা বিভাগে ফিরে যান

ইউক্রেন আক্রমণের জের, জোরালো হচ্ছে ফুটবল বিশ্বকাপ থেকে রাশিয়াকে বাদ দেওয়ার দাবি

February 28, 2022 | 2 min read

ইউক্রেনের উপর রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে গর্জে উঠেছে বিশ্ব। বিষয়টি নিয়ে প্রতিবাদ জানিয়েছে ক্রীড়াজগতও। এবার আসরে নামল বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা FIFA। ফুটবল বিশ্বকাপে যোগ্যতা অর্জনকারী ম্যাচ নিয়ে এবার রাশিয়ার উপর কড়া নিয়ম জারি করল FIFA। গত রবিবার FIFA-র তরফ থেকে একটি বৈঠক করে জানানো হয়, বিশ্বকাপের যোগ্যতা অর্জনকারী ম্যাচগুলো আর তাদের ঘরের মাঠে আর খেলতে পারবে না রাশিয়া। নিরপেক্ষ ভেন্যুতে খেলতে হবে তাদের। পাশাপাশি, রাশিয়ার পতাকাও রাখা হবে না। তাদের জাতীয় সংগীতও বাজানোর ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। রাশিয়ার ফুটবল দলের নতুন নাম হবে ‘ফুটবল ইউনিয়ন অফ রাশিয়া’। তবে বিশ্বকাপে রাশিয়ার ভবিষ্যত এখনও দোলাচলে। FIFA জানিয়েছে, রাশিয়াকে টুর্নামেন্ট থেকে বাদ দেওয়া নিয়ে বাকি ক্রীড়া সংস্থাগুলোর সঙ্গে আলোচনা করা হচ্ছে।

যদিও FIFA-র সিদ্ধান্ত মানেনি পোল্যান্ডের ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট সিজারি কুলেসজা। তিনি বলেন, “আমরা এই ধরনের ম্যাচে অংশগ্রহণ করতে আগ্রহী নই। আমাদের অবস্থান এখনও একই। পোল্যান্ডের জাতীয় দল রাশিয়ার সঙ্গে খেলবে না। সে দলের নাম যাই-ই হোক না কেন।” ২৪ মার্চ মস্কোতে রাশিয়ার বিরুদ্ধে পোল্যান্ডের ম্যাচ আছে। আগেই পোল্যান্ডের জানিয়েছিল, রাশিয়ার সঙ্গে তারা ম্যাচ খেলবে না। রাশিয়াকে যদি টুর্নামেন্ট থেকে বাদ দেওয়া হয় পোল্যান্ড তাহলে চেক প্রজাতন্ত্র ও সুইডেনের মধ্যে জয়ী দলের বিপক্ষে খেলবে। নভেম্বর ও ডিসেম্বর মাসে কাতারে আয়োজিত হবে বিশ্বকাপ। ১ এপ্রিল হবে বিশ্বকাপের ড্র।

পোল্যান্ডের পাশাপাশি সুইডেন ও চেক প্রজাতন্ত্র রাশিয়ার বিরুদ্ধে খেলতে অস্বীকার করেছে। সুইডেনের ফুটবল প্রেসিডেন্ট কার্ল এরিক নিলসন বলেন, “আমরা আগেই বলেছি আমরা রাশিয়ার সঙ্গে এই পরিস্থিতিতে মুখোমুখি হতে চাই না এবং আগামী নোটিশ জারি করা পর্যন্ত এই নিয়মই বলবৎ থাকবে।” FIFA-র সিদ্ধান্তের বিরোধিতা করেছেন তিনিও। একই বক্তব্য চেক প্রজাতন্ত্রের ফুটবল সংস্থারও।

গত রবিবার ফরাসি ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট নোয়েল লে গ্রেট রাশিয়াকে কাতার বিশ্বকাপ থেকে বহিষ্কারের দাবি জানান। স্থানীয় এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, “বিশ্বের ক্রীড়া বিশেষ করে ফুটবল কখনই নিরপেক্ষ থাকতে পারে না। রাশিয়াকে বের করে দিলে আমি তার বিরোধিতা করব না।” ২০১৮ সালে রাশিয়ার মাটিতে বিশ্বকাপ জিতেছিল ফ্রান্স। রাশিয়ার বিরুদ্ধে খেলতে অস্বীকার করেছে ইংল্য়ান্ড ও ওয়েলস ফুটবল বোর্ডও। এছাড়া UEFA চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল রাশিয়া থেকে সরিয়ে এনেছে ফ্রান্সে। বিশ্বকাপ থেকে রাশিয়াকে বের করার দাবি তুলেছে ফ্রান্সও।

TwitterFacebookWhatsAppEmailShare

#russia, #world cup, #FIFA

আরো দেখুন