আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

রাশিয়ার বিরুদ্ধে মাতৃভূমিকে রক্ষা করতে ‘বিয়ার বোমা’ তৈরি করছে ইউক্রেনের ব্রিউয়ারি

February 28, 2022 | < 1 min read

ছবি সৌজন্যে: টুইটার

ইউক্রেন দখল করতে তিনদিক থেকে হামলা চালাচ্ছে রাশিয়া। এই আবহে মাতৃভূমিকে রক্ষা করতে অনেক সাধারণ মানুষই হাতে অস্ত্র তুলে নিয়েছে। রাশিয়ান হানাদারদের ঠেকাতে ইউক্রেনের রাস্তায় টহল দিচ্ছেন সাধারণ মানুষ। পাশাপাশি সামরিক প্রশিক্ষণ নিচ্ছেন অনেকে। বাড়িতে ছোট ছোট সন্তানদের রেখে দেশ রক্ষা করতে ময়দানে নামছেন। এই পরিস্থিতিতে দেশ হিতে কাজ শুরু করল ইউক্রেনের বিয়ার তৈরির এক ব্রিউয়ারিও।

জানা গিয়েছে, পোল্যান্ড সীমান্তের কাছে অবস্থিত লিভিভে অবস্থিথ প্রাভাডা ব্রিউয়ারিতে এখন বিয়ারের বদলে তৈরি হচ্ছে মলোটভ ককটেল। ইউক্রেনিয়ান জাতীয়তাবাদের একটি গড় হিসেবে পরিচিত এই লিভিভ। বিয়ারের বোতলে পেট্রল ঢেলে তাতে কাপড় গুঁজে তৈরি করা হচ্ছে এই বোমা। রাশিয়ার সেনা হামলা চালালেই এই বোমা নিক্ষেপ করা হবে তাদের ট্যাঙ্ক লক্ষ্য করে। ট্যাঙ্ক রুখতে মলোটভ ককটেল সেই অর্থে হয়ত বা কার্যকর হবে না। তবে এই বিষয়টি ইউক্রেনিয়ানদের প্রত্যেয়ের প্রমাণ। উল্লেখ্য, এর আগে ২০১৪ সালে রুশপন্থী সরকারকে উত্খাত করতে কিয়েভের রাস্তায় যখন জনপ্লাবন নেমেছিল, তখনও প্রাভাডাতে মলোটভ ককটেল তৈরি করা হত। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে কটাক্ষ করতে এই ব্রিউয়ারি ‘পুতিন খুইলো’ নামক একটি বিয়ার তৈরি করে।

লিভিভ শহরের জনসংখ্যা ৭ লক্ষ ২০ হাজার। শহরে ঢোকার মুখে এখন পুলিশ মোতায়েন করা রয়েছে। এই আবহে প্রাভাডা ব্রিউয়ারির মালিক ইউরি জাস্তাভনি বলেন, ‘আমরা যেভাবে পারব, যুদ্ধ জিততে সাহায্য করব।’ তিনি জানান, ইউক্রেনের স্বাধীনতাপ্রেমী মানুষের জন্য তারা গত শনিবার থেকে বিয়ারের বদলে মলোটভ ককটেল তৈরি শুরু করেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#russia, #ukraine, #beer bombs, #breweries

আরো দেখুন