দেশ বিভাগে ফিরে যান

যুদ্ধের বোঝা সাধারনের ঘাড়ে! বাড়তে পারে রান্নার তেলের দাম

February 28, 2022 | < 1 min read

ইউক্রেনে রাশিয়ার হানার জেরে কতটা প্রভাব পড়বে ভারতের অর্থনীতিতে এনিয়ে ইতিমধ্যে চুলচেরা বিশ্লেষন চলছে পুরোদমে। তবে এসবের মধ্যেই আশঙ্কার খবর, যুদ্ধ পরিস্থিতির জেরে এবার ভারতের বাজারে বাড়তে পারে ভোজ্য তেলের দাম। কারণটাও নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। অভিজ্ঞ মহলের দাবি, ভারত বিশ্বের সবথেকে বেশি সানফ্লাওয়ার তেলের ক্রেতা। পাম ও সোয়াবিন তেলের সেরা ক্রেতার তালিকায় ভারতের নাম। আর সূত্রের খবর আন্তর্জাতির বিভিন্ন বন্দরে আটকে আছে প্রায় ৩,৫০,০০০ টন ভোজ্য তেল। এগুলি ভারতেই আসার কথা।

সংবাদ সংস্থাকে ইন্টারন্যাশানাল সানফ্লাওয়ার অয়েল অ্য়াসোসিয়েশনের সভাপতি সন্দীপ বাজোরিয়া জানিয়েছেন, ফেব্রুয়ারি ও মার্চ মাসে ইউক্রেন ও রাশিয়া থেকে ৫,৫০,০০০ টন সানফ্লাওয়ার তেল আমদানির জন্য ব্যবসায়ীরা যোগাযোগ করেছিলেন। তবে ১.৮০,০০০ টন ভোজ্য তেল বন্দর থেকে আসার জন্য় ছাড় পেয়েছে। বাকিদের ভবিষ্যৎ কী হবে তা এখনও অনিশ্চিত।

এদিকে গোটা বিশ্ব জুড়ে ইউক্রেন ও রাশিয়া থেকে সূর্যমুখী তেল যায়। এবার যুদ্ধের জেরে সেই পরিষেবা ধাক্কা খেতে পারে। এদিকে পরিসংখ্যান অনুসারে দেখা যাচ্ছে গত বছর অক্টোবর মাস পর্যন্ত ভারত ১.৮৯ মিলিয়ন টন ভোজ্য তেল আমদানি করেছে। ইউক্রেন থেকেই এসেছে তার ৭৪ শতাংশ। তবে এবার সেই সরবরাহ কীভাবে হবে তা নিয়ে অনিশ্চিত পরিস্থিতি তৈরি হচ্ছে ক্রমশ। সূত্রের খবর, ইউক্রেনের একাধিক ভোজ্য তেল প্রস্তুতকারক সংস্থা ঝাঁপ বন্ধ করে দিয়েছে। বাজোরিয়ার আশঙ্কা, সামগ্রিক পরিস্থিতিতে গোটা বিশ্বেই সানফ্লাওয়ার অয়েলের ঘাটতি তৈরি হবে, এর জেরে দাম কিছুটা বাড়তে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Cooking oil, #Russia-Ukraine War, #Sunflower oil

আরো দেখুন