আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

ইউক্রেন ইস্যুতে আবার ভোটাভুটি নিরাপত্তা পরিষদে, ফের বিরত থাকল ভারত

February 28, 2022 | < 1 min read

ইউক্রেন ইস্যুতে এখনও ‘নিরপেক্ষ’ থাকার সিদ্ধান্ত নিয়েছে ভারত। এই আবহে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের আরও একটি ভোটাভুটি থেকে বিরত থাকল ভারত। ইউক্রেন ইস্যুটি নিয়ে আলোচনা করতে রাষ্ট্রসংঘের সাধারণ সভার ডাক দেওয়ার লক্ষ্যে একটি প্রস্তাব আনা হয়েছিল নিরাপত্তা পরিষদে। সেই সংক্রান্ত ভোটাভুটি থেকে বিরত থাকল ভারত। উল্লেখ্য, এই ধরনের বিশেষ সাধারণ সভা রাষ্ট্রসংঘের ইতিহাসে বিরল। এর আগে সোভিয়েত ইউনিয়ন যখন আফগানিস্তান দখল করেছিল, তখন এই ধরনের বিশেষ সাধারণ সভার ডাক দেওয়া হয়েছিল।

এদিকে ভারতের পাশাপাশি এবারও চীন এবং সংযুক্ত আরব আমিরশাহী এই ভোটাভুটি থেকে বিরত থাকে। ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদের ১১ জন সদস্য বিশেষ সাধারণ সভা ডাকার প্রস্তাবে সায় দিয়েছে। ভারত, চীন ও সংযুক্ত আরব আমিরশাহী এই ভোটাভুটিতে অংশগ্রহণ করেনি। এদিকে রাশিয়া স্বভাবতই এই প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে। উল্লেখ্য, এই ভোটাভুটিতে নিরাপত্তা পরিষদের কোনও সদস্যই ‘ভেটো’ দিতে পারে না। এ ফলে ১১-১ ব্যবধানে প্রস্তাব গৃহীত হয়েছে নিরাপত্তা পরিষদে। এর আগে রাশিয়ার ‘আগ্রাসন’-এর নিন্দা জানিয়ে আমেরিকারআনা প্রস্তাবে ভোটাভুটি থেকে বিরত থাকে ভারত। এরপর ইউক্রেনের প্রেসিডেনট ভলোদিমির জেলেনস্কি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ফোন করে রাষ্ট্রসংঘে ‘সাহায্যের’ আবেদন জানিয়েছিলেন। তবে এরপরও ভারত ইউক্রেন ইস্যুতে রাশিয়ার বিরুদ্ধে গেল না।

এই পরিস্থিতিতে ৭৬তম সাধারণ সভার সভাপতি আবদুল্লাহ শাহিদ নিজের জেনেভা সফর বাতিল করেছেন। সেখানে মানবাধিকার পরিষদের সভায় যোগ দেওয়ার কথা ছিল তাঁর। তিনি সফর বাতিল করার পর রাষ্ট্রসংঘে নিযুক্ত ইউক্রেনের স্থায়ী প্রতিনিধি সার্গেই কিসলিটসিয়ার সঙ্গে দেখা করেন। এদিকে রাষ্ট্রসংঘের প্রধান অ্যান্টোনিও গুতেরেসেরও জেনেভায় যাওয়ার কথা ছিল। কিন্তু ইউক্রেনের বর্তমান পরিস্থিতিতে তিনিও তাঁর সফর বাতিল করেছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Vladimir Putin, #UNSC, #ukraine russia conflict, #Ukraine Crisis, #Russia Ukraine Conflict, #Russia-Ukraine Crisis

আরো দেখুন