হচ্ছে টা কী? বিভাগে ফিরে যান

জেলেনস্কি পরিবার ও যুদ্ধ; ইতিহাসের এক সমাপতন

February 28, 2022 | < 1 min read

পৃথিবীর ইতিহাস বলছে, জেলেনস্কি পরিবারের সঙ্গে যুদ্ধের সম্পর্ক বড় নিবিড়। বিংশ থেকে আজকের একবিংশ শতক; মাঝে কেটে গিয়েছে একটি শতাব্দী, আবারও জেলেনস্কি পরিবারের দরজায় কড়া নাড়চ্ছে যুদ্ধ। 

দিনটা ছিল ১লা সেপ্টেম্বর, ১৯৩৯ হিটলার পোল্যান্ড আক্রমণ করলেন। শুরু হল দ্বিতীয় বিশ্বযুদ্ধ। ভয়ঙ্কর এই যুদ্ধে বিপুল সংখ্যাক মানুষের প্রাণহানি হয়। হাজার হাজার পরিবারের মতোই ক্ষতিগ্রস্ত হয়েছিল জেলেনস্কি পরিবার। দ্বিতীয় বিশ্বযুদ্ধে সাইমন ইভানোভিচ জেলেনস্কি তার তিন ভাই ও বাবাকে হারান।

পরিবারের প্রিয়জনদের মৃত্যু দেখে প্রতিহিংসাপরায়ণ হয়ে ওঠে সাইমন ইভানোভিচ জেলেনস্কি। ঠিক করলেন হিটলারের বিরুদ্ধে লড়বেন। সেই মতো সোভিয়েত ইউনিয়নের রেড আর্মিতে যোগ দিলেন। লড়াই চলল, ১৯৪৫ সালে অ্যালাইটদের সঙ্গে যৌথভাবে রেড আর্মি লড়ে জয় পেল। পরাজিত হল হিটলার। জয়ী শিবিরের ৫৭তম গার্ডস মোটর রাইফেল ডিভিশনের সদস্য ছিলেন সাইমন ইভানোভিচ জেলেনস্কি।

এরপর ১৯৭৮ সালের ২৫শে জানুয়ারি সাইমন ইভানোভিচের নাতি ভোলোডিমির জেলেনস্কি জন্মগ্রহণ করেন। ভোলোডিমির জেলেনস্কির নেশা ছিল অভিনয়। ১৭ বছর বয়সে ভোলোডিমির একটি কমিডি ছবিতেও অভিনয় করেন। কিন্তু অভিনয় পেশায় তার আর মন টেকে না! তাঁর দেশে তখন দুর্নীতির বাড়বাড়ন্ত। মাতৃভূমিকে দুর্নীতি মুক্ত করতে রাজনীতিতে আসেন ভোলোডিমির।

২০১৯ সালে রাষ্ট্রপতি নির্বাচনে লড়ে ভোলোডিমির জেলেনস্কি জয়ী হন এবং নিজ দেশের রাষ্ট্রপতি নির্বাচিত হন। ভোলোডিমির জেলেনস্কির মাতৃভূমি হল ইউক্রেন। অর্থাৎ সাইমন ইভানোভিচ জেলেনস্কির নাতি ভোলোডিমির জেলেনস্কিই ইউক্রেনের বর্তমান রাষ্ট্রপতি। এই মুহূর্তে জেলেনস্কি পরিবার ফের একবার যুদ্ধের মুখোমুখি; রাশিয়া সঙ্গে ভোলোডিমির জেলেনস্কির সরকারের লড়াই প্রত্যক্ষ করেছে গোটা দুনিয়া।

TwitterFacebookWhatsAppEmailShare

#World war, #Vlodomyr Zelensky

আরো দেখুন