দেশ বিভাগে ফিরে যান

ইউক্রেনে ভারতীয় পড়ুয়ার মৃত্যুর দিনেই বিদেশে পাঠরত পড়ুয়াদের চরম অপমান মোদীর মন্ত্রীর

March 1, 2022 | < 1 min read

অপ্রাসঙ্গিক মন্তব্য ও বিজেপির নেতা-মন্ত্রীরা এদেশে কার্যত সমার্থক। গতকাল এক উদ্ভট মন্তব্য করেন কেন্দ্রের বিজেপি সরকারের সংসদ বিষয়কমন্ত্রী প্রহ্লাদ যোশী। কেন্দ্রীয় মন্ত্রীর কথায়, ‘বিদেশে পাঠরত প্রায় ৯০ শতাংশই এমবিবিএস পড়ুয়া দেশে প্রবেশিকা পরীক্ষার উত্তীর্ন হতে পারেনি।’ পরক্ষনেই তিনি একটি বেসরকারি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘পড়ুয়ারা কেন দেশের বাইরে পড়তে যাচ্ছেন, সেই বিষয়ে আলোচনা করার সঠিক সময় এটা নয়।’

প্রসঙ্গত, যারা বিদেশে চিকিৎসাবিজ্ঞান নিয়ে পড়ছেন, তাদের ভারতে ডাক্তারি করার আগে ফরেন মেডিক্যাল গ্রাজুয়েট এক্সামিনেশন (FMGE) উত্তীর্ন হতে হয়। এমনটাই নিয়ম। ইউনাইটেড নেশন্স সিকিউরিটি কাউন্সিলে ভোট দানে বিরত থাকায় ভারতীয় পড়ুয়ারা যে আক্রমণের শিকার হচ্ছেন সেই দাবিকে নস্যাৎ করে কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার হওয়া ভিডিওগুলির সত্যতা যাচাই করবে মোদী সরকার।

সেই সঙ্গে তিনি স্বীকার করে নিয়েছেন যে, কিভে আটকে থাকা পড়ুয়ারা বিপন্ন। তারা খাবার ও জলের অভাবে ভুগছেন। আজ সকালেই খারকিভে রাশিয়ার গুলিতে প্রাণ হারিয়েছে ভারতীয় পড়ুয়া নবীন। তাঁর মৃত্যুর দিনেই পড়ুয়াদের চরম অপমান করলেন মোদীর মন্ত্রী। এর ফলে মোদী সরকারের বিরুদ্ধে আরও বাড়ছে সাধারণ মানুষের ক্ষোভ।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Indian Students, #prahlad joshi

আরো দেখুন