কলকাতা বিভাগে ফিরে যান

১০০ দিনের কাজে ব্যাপক দুর্নীতি – বিজেপি শাসিত ১০টি রাজ্যে আত্মস্যাৎ ২৩৩ কোটি

March 2, 2022 | 2 min read

১০০ দিনের কাজে বিজেপি-এনডিএ শাসিত রাজ্যগুলিতে ২৩৩ কোটি টাকারও বেশি আত্মসাৎ হয়েছে। কমবেশি প্রায় সব রাজ্যেই ১০০ দিনের কাজের টাকা খরচ নিয়ে বিস্তর অভিযোগ রয়েছে। এ ব্যাপারে ইতিমধ্যেই নানা সরকারি তথ্য মিলেছে। তার মধ্যে খোদ নরেন্দ্র মোদির রাজ্য গুজরাতের পাশাপাশি বিজেপি শাসিত অসম ও হরিয়ানাতে অর্থ আত্মসাৎ হওয়ার খবর সামনে আসায় তোলপাড় শুরু হয়েছে। এবং তছরুপের একটি নয়া পয়সাও উদ্ধার হয়নি। একই হাল এনডিএ শাসিত বিহারেও। অথচ এই চার রাজ্যে মোট ১২ কোটি ৭৬ লক্ষ ৪ হাজার ২৬৬ টাকা তছরুপ হয়েছে বলে গ্রামোন্নয়ন মন্ত্রকের রিপোর্টে সামনে এসেছে। 

সবমিলিয়ে ত্রিপুরা, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, মধ্যপ্রদেশ, হিমাচল প্রদেশ, কর্ণাটকের মতো বিজেপির শাসনে চলা রাজ্যে ১০০ দিনের কাজে যে অর্থ নয়ছয় হয়েছে, তার মাত্র কিয়দংশ উদ্ধার করা সম্ভব হয়েছে। মন্ত্রকের রিপোর্ট মোতাবেক, স্রেফ বিজেপি-এনডিএ শাসিত ১০টি রাজ্যেই ২৩৩ কোটি ৭৭ লক্ষ ৮৫ হাজার ৮৪৩ টাকা আত্মসাৎ হয়েছে। এর মাত্র ০.৯৪ শতাংশ উদ্ধার হয়েছে। টাকার অঙ্কে যা হল মাত্র ২ কোটি ১৯ লক্ষ ২৬ হাজার ৪৮২ টাকা। এই হিসেব মোটেই সন্তোষজনক নয়। গ্রামোন্নয়ন মন্ত্রকের সংসদীয় কমিটির সদস্যরা এই ব্যাপারে সরকারের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ তুলেছেন।

সরকারি তথ্য মোতাবেক, বিজেপি শাসিত অসমে তছরুপ হয়েছে ৩৫ লক্ষ ২৭ হাজার ৭২২ টাকা। একইভাবে হরিয়ানায় ১০০ দিনের কাজে আত্মসাৎ হয়েছে ৫ লক্ষ ৯৫ হাজার ৭৪৯ টাকা। অর্থ তছরুপ হয়েছে মোদির গুজরাতেও। বিজেপি-জেডিইউ (এনডিএ) জোটে চলা বিহারে ১০০ দিনের কাজে আত্মসাতের অঙ্কটি হল ১২ কোটি ৩৪ লক্ষ ৭৪ হাজার ৪৬ টাকা। উল্লেখিত চার বিজেপি-এনডিএ শাসিত রাজ্যে এখনও পর্যন্ত উদ্ধারের অঙ্ক ‘শূন্য।’ যা চমকে দিয়েছে মন্ত্রক তথা সংসদীয় কমিটিকে। কেন এভাবে গরিবের জন্য নির্দিষ্ট সরকারি প্রকল্পের টাকা আত্মসাৎ হচ্ছে, তা খতিয়ে দেখতে কড়া হচ্ছে কেন্দ্র। 

TwitterFacebookWhatsAppEmailShare

#100 days Work, #BJP ruled states

আরো দেখুন