রাজ্য বিভাগে ফিরে যান

মোদীর রাজ্য গুজরাতকে পেছনে ফেলে বাড়ি বাড়ি পানীয় জল সরবরাহে দেশের সেরা বাংলা

March 2, 2022 | 2 min read

ভক্তকুলের ‘স্বপ্নরাজ্য’ গুজরাতকে পিছনে ফেলে বাড়িতে পানীয় জলের সংযোগ স্থাপনে ফেব্রুয়ারি মাসেও গোটা দেশের শীর্ষে ‘মমতার বাংলা’। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রত্যক্ষ নজরদারি এবং জনস্বাস্থ্য কারিগরি দপ্তরের (পিএইচই) উদ্যোগে ‘জলস্বপ্ন’ প্রকল্পে চলতি আর্থিক বছরে এখনও পর্যন্ত ছ’মাস শীর্ষস্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। পিএইচই দপ্তর সূত্রে জানা গিয়েছে, গত আগস্ট মাস থেকে ফেব্রুয়ারি পর্যন্ত সময়সীমার মধ্যে শুধুমাত্র অক্টোবর মাসে দ্বিতীয় স্থানে ছিল বাংলা। তারপর টানা চারমাস শীর্ষ স্থান দখলে রয়েছে। কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, সদ্য শেষ হওয়া ফেব্রুয়ারি মাসে মোট ২ লক্ষ ৫৫ হাজার ৩৮২টি বাড়িতে পানীয় জলের সংযোগ দিতে পেরেছে পশ্চিমবঙ্গ। এরপরে রয়েছে গুজরাত। বিজেপি শাসিত এই রাজ্যে মোট ২ লক্ষ ৪৩ হাজার ১৫৪টি বাড়িতে পানীয় জলের সংযাগ দেওয়া হয়েছে। তৃতীয় স্থানে বিজেপির জোটসঙ্গী নীতীশ কুমারের বিহার (১ লক্ষ ৭৩ হাজার ৩৫৩) এবং চতুর্থ স্থানে বিজেপি শাসিত অসম (১ লক্ষ ৬৫ হাজার ২৩৮)। বিষয়টি নিয়ে উচ্ছ্বসিত মুখ্যমন্ত্রী অভিনন্দন জানিয়েছেন গোটা পিএইচই টিমকে। রাজ্যের পঞ্চায়েত এবং পিএইচই মন্ত্রী পুলক রায় জানিয়েছেন, ‘মুখ্যমন্ত্রীর নিয়মিত নজরদারি রয়েছে বাড়ি বাড়ি পানীয় জল সংযোগ স্থাপনে। প্রতিটি প্রশাসনিক বৈঠকে তিনি বিষয়টি নিয়ে খোঁজখবর নেন, প্রয়োজনীয় পরামর্শ দেন। তাঁরই পরামর্শ ও নির্দেশ মেনে নির্দিষ্ট লক্ষ্যমাত্রা পূরণে কাজ করছে গোটা পিএইচই টিম। সেই কারণেই সাফল্য আসছে।’ তাঁর কথায়, ‘গত অক্টোবর মাসে রাজ্যের বিভিন্ন অংশে বন্যা হওয়ায় কাজে কিছুটা ভাটা পড়েছিল। পরের মাস থেকেই সেই ঘাটতি মিটিয়ে দেওয়া হয়েছে।’ 

পিএইচই দপ্তরের পরিসংখ্যান অনুযায়ী, রাজ্যের মোট ২২টি জেলাকে নির্দিষ্ট লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছিল। তার মধ্যে ১৪টি জেলা নির্দিষ্ট লক্ষ্যমাত্রাকে ছাপিয়ে গিয়ে পানীয় জলের সংযোগ স্থাপন করেছে। ওই জেলাগুলির শীর্ষে রয়েছে মুর্শিদাবাদ। ফেব্রুয়ারি মাসে তাদের লক্ষ্যমাত্রা ছিল ২৮ হাজার বাড়িতে পানীয় জল পৌঁছে দেওয়া। আর তারা সংযোগ দিয়েছে ৩২ হাজার ৬৩৭টি বাড়িতে। দ্বিতীয় স্থানে রয়েছে উত্তর ২৪ পরগনা। লক্ষ্যমাত্রা ২২ হাজার ছাপিয়ে তারা সংযোগ দিতে পেরেছে ২৪ হাজার ৮৬৮টি বাড়িতে। তৃতীয় স্থানে বীরভূম। ৬ হাজারের লক্ষ্যমাত্রা ছাপিয়ে এই জেলা সংযোগ দিয়েছে ৬ হাজার ৭৭৪টি বাড়িতে। 

বাড়ি বাড়ি পানীয় জল সংযোগস্থাপনে ফেব্রুয়ারি মাসের এহেন উজ্জ্বল চিত্রের মধ্যেও রাজ্যের সাতটি জেলা লক্ষ্যমাত্রা পূরণ করতে পারেনি। সেই জেলাগুলি হল, ঝাড়গ্রাম, নদীয়া, হুগলি, আলিপুরদুয়ার, দার্জিলিং, পূর্ব বর্ধমান ও কালিম্পং। এই সারির প্রথম পাঁচটি জেলার কোনওটি ৯৫ শতাংশ, কোনওটি ৯৪ শতাংশ আবার কোনওটি ৭৪ শতাংশ পর্যন্ত লক্ষ্যমাত্রা ছুঁয়েছে। তবে সবচেয়ে খারাপ অবস্থা পূর্ব বর্ধমান ও কালিম্পংয়ের। পিএইচইর পরিসংখ্যান বলছে, পূর্ব বর্ধমান জেলা লক্ষ্যমাত্রার ৪০.৭৮ শতাংশ এবং কালিম্পং ৫২.৩১ শতাংশ পূরণ করতে পারেনি। যদিও পাহাড়ের আর এক জেলা দার্জিলিং ফেব্রুয়ারি মাসের লক্ষ্যমাত্রার ৭৪.১৩ শতাংশ পূরণ করে ১ হাজার ১৮৬টি বাড়িতে পানীয় জলের সংযোগ দিতে পেরেছে। 

যদিও সার্বিকভাবে জেলাওয়াড়ি হিসেবে বাড়ি বাড়ি পানীয় জল পৌঁছে দেওয়ার ক্ষেত্রে শীর্ষে রয়েছে নদীয়া। তারপরই পূর্ব বর্ধমান ও বাঁকুড়া। জেলার মোট বাড়ির মধ্যে নদীয়া ৩৯.১১ শতাংশে, পূর্ব বর্ধমান ৩০.৭৮ শতাংশে এবং বাঁকুড়া ২৯.৮৯ শতাংশে পানীয় জলের সংযোগ দিতে পেরেছে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Drinking Water Supply, #drinking water

আরো দেখুন