রাজ্য বিভাগে ফিরে যান

এসএসসি নিয়োগ: সিবিআই তদন্তের নির্দেশ দিল হাইকোর্ট

March 3, 2022 | < 1 min read

শিক্ষক নিয়োগ সংক্রান্ত মামলায় পর পর ধাক্কা রাজ্যের। নবম-দশম শ্রেণিতে শিক্ষক নিয়োগে দুর্নীতির অন্য একটি মামলায় সিবিআই অনুসন্ধানের নির্দেশ দিল কলকাতা হাই কোর্টের একক বেঞ্চ। এই নিয়োগে দুর্নীতির ছাতা কত দূর বিস্তৃত তা খুঁজে বার করতে হবে বলে নির্দেশ দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। জয়েন্ট ডিরেক্টর পদমর্যাদার আধিকারিককে মাথায় রেখে এই মামলার অনুসন্ধান করতে হবে বলেও নির্দেশ দিয়েছেন তিনি। এ বিষয়ে এক মাসের মধ্যে প্রাথমিক রিপোর্ট দেওয়ার নির্দেশ দিয়েছে একক বেঞ্চ।

মামলাকারীদের অভিযোগ ছিল, প্যানেলে নাম না থাকা সত্ত্বেও অনেকের নিয়োগ হয়েছে। কী ভাবে এই নিয়োগ হল তা নিয়ে বিস্ময় প্রকাশ করেছে আদালত। ২০১৯-এর ১ জানুয়ারিতে নিয়োগ সংক্রান্ত কমিটি গঠন করা হয়েছিল। ওই কমিটির নজরদারিতে নিয়োগপ্রক্রিয়া চলে। এ বার সেই কমিটির বিরুদ্ধেও তদন্তের নির্দেশ দিল আদালত। পনেরো দিনের মধ্যে সেই রিপোর্ট আদালতে জমা দিতে বলা হয়েছে।

মামলার পরবর্তী শুনানি ২১ মার্চ।

শিক্ষক নিয়োগে দুর্নীতিতে অন্য একটি মামলায় সোমবার সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের একক বেঞ্চ। আদালত নির্দেশ দিয়েছিল, এই দুর্নীতির পিছনে কোনও প্রভাবশালীর হাত রয়েছে কি না তা খুঁজে বের করুক সিবিআই। কোনও আর্থিক লেনদেন রয়েছে কি না তা-ও সিবিআইকে খতিয়ে দেখতে হবে বলে জানিয়েছে আদালত। এর পরই সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চে যায় রাজ্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#ssc recruitment, #calcutta high court, #CBI

আরো দেখুন