রাজ্য বিভাগে ফিরে যান

আচমকা জয়েন্টের নতুন দিন ঘোষণা, ঘোষিত হতে পারে উচ্চ মাধ্যমিকের নতুন সূচি

March 3, 2022 | 2 min read

বদলাতে পারে উচ্চমাধ্যমিক পরীক্ষার সূচি। আগামী ২ এপ্রিল থেকে উচ্চমাধ্যমিক শুরু হওয়ার কথা। তবে ওই সময়ই জেইই মেন পরীক্ষা। আর ওই পরীক্ষায় বসেন উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের একটা বড় অংশ। পড়ুয়াদের কথা মাথায় রেখে বদলাতে পারে পরীক্ষার সূচি। এ বিষয়ে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, “আগামী ২ এপ্রিল থেকে শুরু হতে চলা উচ্চমাধ্যমিকের সূচিতে সামান্য বদল হতে পারে। আগামী সপ্তাহেই নতুন সূচি ঘোষণা হতে পারে।”

মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ ইতিমধ্যে জানিয়ে দিয়েছে অফলাইনে পরীক্ষা হবে। এবার নিজের স্কুলেই উচ্চমাধ্যমিক পরীক্ষা দেবে ছাত্রছাত্রীরা। ৭ থেকে ১৬ মার্চ হবে মাধ্যমিক। এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, ২ এপ্রিল থেকে উচ্চমাধ্যমিক শুরু এবং তা শেষ হওয়ার কথা ২০ এপ্রিল। যদিও পরীক্ষাসূচিতে বদল হতে পারে। খোদ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতির কথাতেই মিলেছে সে ইঙ্গিত। মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষাতেই এবার সিলেবাস সংক্ষিপ্ত করা হয়েছে। মাধ্যমিক হবে সকাল ১১.৪৫ থেকে বিকেল তিনটে পর্যন্ত। উচ্চমাধ্যমিক চলবে সকাল ১০টা থেকে ১.১৫ পর্যন্ত। একইদিনে স্কুলে হবে একাদশ শ্রেণির পরীক্ষাও। পরীক্ষার দিনগুলিতে রাজ্য সরকারের কাছে বাড়তি গণপরিবহণ ও পরীক্ষাকেন্দ্রের বাইরে নিরাপত্তার জন্য পর্যাপ্ত পুলিশ মোতায়েন রাখার আবেদন করেছে পর্ষদ এবং সংসদ।

আর মাত্র চারদিন পরই শুরু হতে চলেছে মাধ্যমিক পরীক্ষা। লক্ষ লক্ষ ছাত্রছাত্রীর জীবনের প্রথম বড় পরীক্ষা। রাজ্যের এই মেগা পরীক্ষা যাতে কোনওভাবে বিঘ্নিত না হয় তা নিশ্চিত করার আবেদন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার উত্তরপ্রদেশ রওনা হওয়ার আগে তিনি বিরোধীদের উদ্দেশ্যে বলেন, “আগামী ৭ মার্চ থেকে মাধ্যমিক পরীক্ষা। বাচ্চাদের পড়াশোনায় যাতে কোনও অসুবিধা না হয় তা নিশ্চিত করতে আমি সবাইকে আবেদন করব। মিটিং মিছিল বিক্ষোভ তো সারাজীবন করে এসেছেন। তিরিশ বছর ধরে এসব করে শুধু বাংলার অর্থনীতিকে পঙ্গুই করেননি। কর্মসংস্থানও করেননি। কৃষিও করেননি। শিল্পও করেননি। কিচ্ছু করেননি।”

আমতার প্রতিবাদী যুবক আনিস খানের রহস্য মৃতু্যর পর থেকে সিবিআই তদন্তের দাবিতে রাস্তায় নেমেছে বিরোধীরা। রাজ্য সরকার সিট গঠন করার পরও চলছে বিক্ষোভ মিছিল। সিপিএমের যুব সংগঠনের নেত্রী মীনাক্ষী মুখোপাধ্যায়-সহ বেশ কয়েকজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। আনিস কাণ্ডে দোষীদের শাস্তি ও গ্রেপ্তার হওয়া প্রতিবাদীদের নিঃশর্ত মুক্তির দাবিতে বিক্ষোভ অব্যাহত। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পড়ুয়ারা যাতে সেই বিক্ষোভের জেরে অসুবিধায় না পড়ে তা নিশ্চিত করার আবেদন করেন মুখ্যমন্ত্রী।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #higher secondary 2022

আরো দেখুন