আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

ইঞ্জিন সরবরাহ বন্ধের জের, রকেট থেকে মার্কিন পতাকা মুছে দিল রাশিয়া

March 4, 2022 | < 1 min read

বন্ধ হল রকেট ইঞ্জিন সরবরাহ। একইসঙ্গে রকেট থেকে মুছে দেওয়া হল মার্কিন পতাকা। ইউক্রেনের সঙ্গে দ্বৈরথে আমেরিকার বিরুদ্ধে এমনই পদক্ষেপ নিল রাশিয়া। রাশিয়ার মহাকাশ প্রতিষ্ঠান রসকসমসের প্রধান দিমিত্রি রোগোজিন বৃহস্পতিবার জানান, ইউক্রেন ইস্যুতে রাশিয়ার উপর আগেই নিষেধাজ্ঞা জারি করেছে আমেরিকা সহ জাপান এবং ব্রিটেন। এবার তার জবাবে জো বাইডেনের দেশকে রকেট ইঞ্জিন সরবরাহ বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হল। পাশাপাশি আমেরিকা, জাপান ও ব্রিটেনের পতাকা রসকসমসের একটি রকেট থেকে মুছে দেওয়া হয়েছে। তবে ওই রকেটে ভারতেরও পতাকা রয়েছে। সেটি যথাস্থানেই রাখা হয়েছে। আসলে ইউক্রেন নিয়ে ভারত সরাসরি রাশিয়ার বিরুদ্ধে কোনও মন্তব্য করেনি। সেকারণেই ওই সয়ূজ রকেটে ভারতীয় পতাকা রেখে দেওয়া হল বলে মনে করা হচ্ছে। এদিনই একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়।

দেখা যাচ্ছে, রাশিয়ান মহাকাশ প্রতিষ্ঠানের এক কর্মী সয়ূজ রকেট থেকে তিন দেশের পতাকা মুছে দিচ্ছেন। কাজাখস্তানের বৈকনুর কসমোড্রোমের ওই ভিডিও এদিন টুইটারে পোস্ট করেছে রাশিয়া। তার প্রেক্ষিতে রোগোজিন বলেন, ‘বৈকনুরের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, এই দেশগুলির পতাকা ছাড়া আমাদের রকেট দেখতে অনেক ভালো লাগছে।’


সংবাদমাধ্যমের রিপোর্ট বলছে, ৩৬টি ওয়ানওয়েব কৃত্রিম উপগ্রহ নিয়ে ওই রকেট ৪ মার্চ মহাকাশে পাড়ি দেওয়ার কথা ছিল। কিন্তু তা হচ্ছে না। কারণ ওয়ানওয়েবের মালিকানা রয়েছে ব্রিটেন সরকারের। ব্রিটেন যেহেতু রাশিয়ার বিরোধিতা করছে, সেকারণে এখনই ওই কৃত্রিম উপগ্রহ রাশিয়া পাঠাতে চাইছে না।

এই ব্যাপারে রসকসমস দাবি করেছে, ওয়ানওয়েব থেকে ব্রিটিশ মালিকানা সরিয়ে নিতে হবে। পাশাপাশি ওই রকেট যাতে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ব্যবহার করা না হয়, তাও ব্রিটেনকে নিশ্চিত করতে হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#USA, #russia, #Flag, #Rocket engine

আরো দেখুন