স্বাস্থ্য বিভাগে ফিরে যান

থাইরয়েড থাকলে বিপদ ঘটতে পারে চোখেও!

March 4, 2022 | < 1 min read

শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হরমোন গ্রন্থি থাইরয়েড (Thyroid)। যার কোনও সমস্যা হলেই বড়সড় প্রভাব পড়ে শরীরে। ওজন (weight) বেড়ে যাওয়া বা চুলপড়া (hairfall) অথবা হরমোন সংক্রান্ত সমস্যা-এমন উপসর্গ দেখা যায় যদি থাইরয়েড গ্রন্থিতে কোনও সমস্যা হয়। থাইরয়েড-জনিত সমস্যার বাড়াবাড়ি হলে ক্ষতি হতে পারে চোখেও। সমস্য়া গুরুতর হলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা এমন অ্যান্টিবডি (antibody) তৈরি করে যা চোখের (eye) চারপাশের গ্রন্থি ও কোষে আক্রমণ শুরু করে। এই অবস্থাটিকেই থাইরয়েড আই (Thyroid Eyes) বলা হয়। স্বাস্থ্যবিশেষজ্ঞরা বলেন, এই রোগটি একটি অটোইমিউন ডিজিজ (autoimmune disorder)। অর্থাৎ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা যখন শরীরের বিরুদ্ধেই লড়াইয়ে নামে। এর ফলে শরীরের ভাল কোষগুলিও (cell) ক্ষতিগ্রস্ত হয়।

উপসর্গ কী কী

থাইরয়েড আই- এর ক্ষেত্রে বিভিন্ন ধরনের সমস্যা দেখা যায়। অনেকসময় চোখ ফুলে যায়। চোখ শুকিয়ে (dry eye) যাওয়ার সমস্যা থাকে। অনেকের ক্ষেত্রে চোখ থেকে অনবরত জল পড়ে। চোখ লাল হয়ে যায়। দৃষ্টিশক্তির (vission) ক্ষেত্রেও নানা সমস্যা হতে পারে। এই রোগে আক্রান্ত অনেকে চোখে ব্য়থাও অনুভব করেন। রোগটিকে গুরুত্ব না দিলে বড়সড় ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে।

কেন হয় এই রোগ?

থাইরয়েড আই-হওয়ার কোনও নির্দিষ্ট কারণ নেই বলেই জানাচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। ফলে এটিকে রোখার জন্য তেমন কোনও পদক্ষেপও নেই।

তবুও দরকার যত্ন

প্রথম থেকে যত্ন নিলে চোখের সমস্যা রোখা যেতে পারে। যাঁদের থাইরয়েডে সমস্যা রয়েছে, তাঁদের ক্ষেত্রে থাইরয়েড আই হওয়ার সম্ভাবনা অনেক বেশি। ফলে থাইরয়েডের সমস্যা ধরা পড়লেই গোড়া থেকে তার চিকিৎসা করা প্রয়োজন। নিয়মিত চক্ষু বিশেষজ্ঞের কাছেও যাওয়া প্রয়োজন। যাতে পরিস্থিতি গুরুতর হওয়ার আগেই ব্যবস্থা নেওয়া যায়। তার সঙ্গেই ধুলোবালি থেকেও চোখকে সুরক্ষিত রাখতে হবে।  

TwitterFacebookWhatsAppEmailShare

#Thyroid, #Thyroid problem, #thyroid eye symptoms, #Eyes

আরো দেখুন