রাজ্য বিভাগে ফিরে যান

স্বনির্ভর গোষ্ঠীর জন্যে ‘আত্মনির্ভর সংগঠন’ পুরস্কার পাচ্ছে বাংলা

March 5, 2022 | 2 min read

নরেন্দ্র মোদির গুজরাত ও যোগী আদিত্যনাথের উত্তরপ্রদেশকে পিছনে ফেলে আবারও এগিয়ে গেল মমতা বন্দ্যোপাধ্যায়ের বাংলা। আন্তর্জাতিক নারী দিবসে পুরস্কৃত হবে বাংলার সেলফ হেল্প গ্রুপ কো-অপারেটিভ সোসাইটি। স্বনির্ভর গোষ্ঠীর মাধ্যমে বাংলার মহিলাদের স্বাবলম্বী করে তুলতে যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে মমতার সরকার। বাংলায় মহিলাদের স্বনির্ভর হওয়ার সংখ্যা যে ক্রমশ বাড়ছে, দিল্লির সরকারের এই পুরস্কার তারই প্রমাণ দিচ্ছে।

২০২২ সালের ‘আত্মনির্ভর সংগঠন অ্যাওয়ার্ড’ দিতে চলেছে কেন্দ্রের সরকার। ৮ মার্চ, আন্তর্জাতিক নারী দিবস। ওই দিন অনুষ্ঠান হবে দিল্লির বিজ্ঞান ভবনে। সেখানেই পুরস্কার তুলে দেওয়া হবে পশ্চিমবঙ্গের একটি সেলফ হেল্প গ্রুপ কো-অপারেটিভ সোসাইটিকে। এই অনুষ্ঠানের জন্য ইতিমধ্যেই কেন্দ্রের পঞ্চায়েত মন্ত্রক থেকে চিঠি এসেছে। ওই চিঠিতেই উল্লেখ করা হয়েছে এই পুরস্কারের কথা।

এবছর এই পুরস্কারের তালিকায় রয়েছে ১৩টি নাম। সেই তালিকায় জায়গা পেয়েছে ছত্তিশগড়, রাজস্থান, মধ্যপ্রদেশ, কর্ণাটক, পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, অসম, পুদুচেরি, তেলেঙ্গানা, মহারাষ্ট্র ও বিহার। ‘আত্মনির্ভর সংগঠন অ্যাওয়ার্ড’ পাচ্ছে পশ্চিমবঙ্গের নিত্য সঙ্ঘ মহিলা সেলফ হেল্প গ্রুপ কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড। এই সঙ্ঘ রয়েছে বীরভূম জেলার লাভপুরে। কো-অর্ডিনেটর সীমা চৌধুরী গড়াই বলেন, এই পুরস্কার আমাদের কাজ করতে আরও উৎসাহিত করবে। প্রথমেই ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। রাজ্য সরকার সর্বদাই আমাদের পাশে আছে। সেলফ হেল্প গ্রুপ তৈরি থেকে আর্থিক অনুদান— সব ক্ষেত্রে মুখ্যমন্ত্রীর সহযোগিতা অতুলনীয়।

মহিলা স্বনির্ভর গোষ্ঠী গঠন এবং সফলভাবে কো-অপারেটিভ সোসাইটি পরিচালনার কারণেই এই পুরস্কার দিচ্ছে কেন্দ্রের সরকার। নিত্য সঙ্ঘ মহিলা সেলফ হেল্প গ্রুপ কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড বলছে, ২০১৭ সাল থেকে ২০২২ সালের ফেব্রুয়ারি মাস পর্যন্ত ৩৪ লক্ষ টাকার তহবিল প্রদান করা হয়েছে। ওই টাকা বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠীকে ঋণ দেওয়া হয়েছে। সেই মূলধনই আজ সুদে-মূলে বেড়ে ২ কোটি ৪০ লক্ষ ৮০ হাজার টাকা হয়েছে।

নিত্য সঙ্ঘের হাতে রয়েছে ২৫১টি স্বনির্ভর গোষ্ঠী। ১১টি উপসঙ্ঘ। সব মিলিয়ে সদস্য সংখ্যা ২,৮৩৮ জন। এরমধ্যে ১৩৪টি স্বনির্ভর গোষ্ঠীকে ৫৯১ বার ঋণ দিয়েছে তারা। এই চক্রবৃদ্ধি সুদেই টাকার অঙ্ক দু’কোটি ছাড়িয়েছে। সীমাদেবী বলেন, আমরা সকলকে স্বনির্ভর করব। এটাই আমাদের মূল লক্ষ্য। স্বনির্ভর গোষ্ঠীর সদস্যদের প্রশিক্ষণ ও আর্থিক সহযোগিতার মাধ্যমে  আত্মনির্ভর করে তোলা হবে। 

এই পুরস্কারের খবর এসে পৌঁছেছে রাজ্যের কাছেও। পঞ্চায়েত দপ্তরের অধীন প্রশাসনিক কর্তারা খুশি এই পুরস্কারের খবরে। তাঁরা অভিনন্দন জানিয়েছেন নিত্য সঙ্ঘ মহিলা সেলফ হেল্প গ্রুপ কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডের সদস্যদের। তাঁদের দিল্লি নিয়ে যাওয়ার প্রস্তুতি শুরু হয়েছে প্রশাসনিক স্তরে। ৮ মার্চ অনুষ্ঠান। ৬ তারিখ তাঁরা দিল্লির উদ্দেশ্যে রওনা দেবেন বলে খবর। ফলে আন্তর্জাতিক নারী দিবসে বাংলার মুকুটে জুড়তে চলেছে আরও একটি পালক।এই মুহূর্তে

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Atmanirbhar Sangathan Award

আরো দেখুন