খেলা বিভাগে ফিরে যান

সাত নম্বরে নেমে ১৭৫ রান, ১২৫ বছর আগের রেকর্ড স্পর্শ রবীন্দ্র জাদেজার

March 5, 2022 | 2 min read

ছবি সৌজন্য: BCCI

কোহলির শততম টেস্টের প্রথম দিন যদি ঋষভ পন্তের নামে হয়। তবে দ্বিতীয় দিন পুরোটাই ছিল রবীন্দ্র জাদেজার নামে। এমন কী পুরো টেস্টের আসল নায়ক হয়ে উঠতে পারেন জাড্ডু। প্রথম দিনের শেষে ৮২ বলে ৪৫ রান করেছিলেন জাদেজা। সেখান থেকে তিনি শনিবার ১৭৫ রানের ইনিংস খেলেন। তাও ৭ নম্বরে ব্যাট করতে নেমে। একেবারে দুরন্ত ছন্দে। আর সেই সঙ্গেই তিনি স্পর্শ করলেন ১২৫ বছর আগের এক রেকর্ড।

১৮৯৭ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টে ইংল্যান্ডের কেএস রঞ্জিতসিনজি সাত নম্বরে ব্যাট করতে নেমে ১৭৫ রান করেছিলেন। মজার বিষয় হল, রঞ্জিত ইংল্যান্ডের হয়ে খেললেও, আদপে তিনি ভারতীয় বংশোদ্ভূত ছিলেন। তবে তিনি ১৭৫ করে আউট হয়ে গিয়েছিলেন। সেই দিক থেকে দেখতে গেলে জাদেজা কিন্তু অপরাজিত থেকে এই রেকর্ড স্পর্শ করেছেন। তাই এই ক্ষেত্রে জাড্ডু অপরাজিত ১৭৫ করে নতুন নজিরও গড়ে ফেললেন। প্রসঙ্গত, ১২৫ বছর আগের সেই ম্যাচে ইংল্যান্ড ৯ উইকেটে অস্ট্রেলিয়াকে হারিয়ে দিয়েছিল। এই ম্যাচেও কি সেই রকম কোনও ঘটনার পুনরাবৃত্তি হবে?

জাদেজার ১৭৫ রানের হাত ধরে ৫৭৪ রান করে ভারত। এ দিন দুরন্ত ছন্দে দাপটের সঙ্গে ব্যাট করেন জাদেজা। প্রথম দিকে যতটা ধরে খেলেছেন, পরের দিকে কিন্তু কিছুটা হলেও রানের গতি বাড়াতে চার-ছয় হাঁকিয়েছেন। প্রথমে রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে ১৩০ রানের পার্টনারশিপ গড়েছেন জাদেজা। অশ্বিন ৬১ করে আউট হন। এর পর জয়ন্ত যাদব মাত্র ২ রান করে দ্রুত প্যাভিলিয়নে ফিরে গেলে মহম্মদ শামি ক্রিজে আসেন। শামির সঙ্গে জাদেজা ৯৪ বলে ১০৩ রানের পার্টনারশিপ গড়েন। শামি ২০ রানে অপরাজিত থাকেন। দলের ৫৭৪ রানে ইনিংসের সমাপ্তি ঘোষণা করেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। তা না হলে হয়তো টেস্ট ক্রিকেটে প্রথম বার ২০০ রান করার স্বাদ পেতেও পারতেন জাড্ডু। বল হাতেও ১ উইকেট নিয়েছেন তিনি। দিনের শেষে শ্রীলঙ্কা ১০৮ রানে ৪ উইকেট হারিয়ে বসে রয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Ranjit Singhji, #India, #Cricket, #Sri Lanka, #Ravindra Jadeja, #test match

আরো দেখুন