খেলা বিভাগে ফিরে যান

মহিলা বিশ্বকাপে নয়া নজির গড়লেন মিতালি রাজ

March 6, 2022 | 2 min read

একটা সময় মনে হচ্ছিল মিতালি রাজের (Mitali Raj) ইতিহাস তৈরির দিনেই হয়তো মুখ ডুববে ভারতের। হয়তো ব্যাটিং বিপর্যয়ের জেরে সম্মানজনক স্কোরটুকুও করতে পারবেন না হরমনপ্রীত, রিচা ঘোষরা। কিন্তু সেসব আশঙ্কা উড়িয়ে দিয়ে মহিলা বিশ্বকাপে (ICC Women’s World Cup) চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের সামনে ২৪৫ রানের লক্ষ্যমাত্রা দিল ভারত।

এদিন পাকিস্তানের বিরুদ্ধে খেলতে নামার সঙ্গে সঙ্গে ইতিহাসের খাতায় নাম লিখিয়ে ফেলেছেন মিতালি রাজ। প্রথম মহিলা ক্রিকেটার হিসাবে ৬টি বিশ্বকাপে খেলার নজির গড়লেন তিনি। ২০০০ সালে বিশ্বকাপে প্রথম নামেন মিতালি। তারপর ২০০৫, ২০০৯, ২০১৩ এবং ২০১৭ বিশ্বকাপে খেলেছেন তিনি। ২০২২ বিশ্বকাপে নামার সঙ্গে সঙ্গেই ইতিহাস গড়লেন টিম ইন্ডিয়ার (Team India) অধিনায়ক। এর আগে ছ’টি বিশ্বকাপ খেলেছেন মাত্র একজন ভারতীয়। তিনি শচীন তেণ্ডুলকর। ইতিহাসের এই ম্যাচ আবার ছিল চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে। কঠিন ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন মিতালি।

প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা বিশ্রী হয় ভারতের। শেফালি বর্মা প্যাভিলিয়নে ফেরেন শূন্য রানে। এরপর অবশ্য স্মৃতি মন্ধানা (Smriti Mandhana) এবং দীপ্তি শর্মা জুটি বেঁধে প্রতিরোধ গড়েন। স্মৃতি ৫২ রানের ঝকঝকে ইনিংস খেলেন। দীপ্তি করেন ৪০ রান। কিন্তু এরপরই সামান্য সময়ের ব্যবধানে বেশ কয়েকটি ইউকেট হারায় ভারত। ঐতিহাসিক ম্যাচ মিতালি করেন মাত্র ৯ রান। বঙ্গকন্যা রিচা ঘোষ করেন মাত্র ১। ৯৬ রানে দুই উইকেট থেকে একটা সময় ১১৪ রানে ৬ উইকেট হারিয়ে রীতিমতো চাপে পড়ে যায় ভারত।

সেই বিপর্যয় সামাল দেন পূজা ভাস্ত্রকর এবং স্নেহা রানা (Sneha Rana)। সপ্তম উইকেটের জুটিতে দ্রুত ১২২ রান যোগ করেন তাঁরা। স্নেহা মাত্র ৪৮ বলে ৫৩ রান করেন। মাত্র ৫৯ বলে ৬৭ রানের ইনিংস খেলে শিরোনাম অবশ্য কেড়ে নেন পূজা। দুই লোয়ার অর্ডার ব্যাটারের এই প্রতিরোধেই ভারত নির্ধারিত ৫০ ওভারে ২৪৪ রানের সম্মানজনক স্কোরে পৌঁছায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mithali Raj, #Cricket

আরো দেখুন