কলকাতা বিভাগে ফিরে যান

ক্লিনিক্যাল নিউট্রিশন নিয়ে কলকাতার বুকে কনফারেন্সের আয়োজন করল পিয়ারলেস হাসপাতাল

March 6, 2022 | 2 min read

একবিংশ শতকের ব্যস্ত জীবনে মানুষের অন্যতম চিন্তার কারণ হয়ে দাঁড়াচ্ছে সুস্বাস্থ্য বজায় রাখা। শরীর সুস্থ ও সতেজ রাখতে প্রয়োজন পর্যাপ্ত পুষ্টি, আর সুষম আহারই একমাত্র পুষ্টির যোগান দিতে পারে। কিন্তু কী করে মিলবে তা? কিভাবে মিটাবেন পুষ্টির ঘাটতি? পুষ্টির ঘাটতি রয়েছে কিনা বুঝবেনই বা কী করে? তাই সুস্থ থাকার চাবিকাঠি সেই পুষ্টি নিয়ে এক অভিনব উদ্যোগ নিল পিয়ারলেস হাসপাতাল। কলকাতা শহরের বুকে পিয়ারলেস গোষ্ঠী এবং বি কে রায় রিসার্চ সেন্টারের যৌথ উদ্যোগে আয়োজিত হল ক্লিনিক্যাল নিউট্রিশন কনফারেন্স ২০২২। প্রসঙ্গত, স্বাস্থ্যক্ষেত্রে পূর্ব ভারতের অন্যতম পুরোনো, নির্ভরযোগ্য ও সুপরিচিত প্রতিষ্ঠান হল পিয়ারলেস হাসপাতাল। পুষ্টি কেবল নীরোগ থাকতে প্রয়োজনীয় নয়, রোগ থেকে দ্রুত আরোগ্য লাভ করতেও পুষ্টির ভূমিকা অপরিসীম।

বিগত ৫ই মার্চ এক দিনব্যাপী এই কনফারেন্সের আয়োজন করা হয়। ভারত, নেপাল, বাংলাদেশেসহ বিভিন্ন জায়গার পুষ্টিবিদেরা, প্রখ্যাত চিকিৎসকেরা এই আলোচনায় অংশ নিয়েছেন। চিকিৎসক ও পুষ্টিবিদ মিলিয়ে প্রায় ২০০ জন এই কনফারেন্সে উপস্থিত ছিলেন। বাংলাদেশ থেকে ২৫ জন সদস্যের চিকিৎসকদের একটি দল এসেছিলেন বলেও জানা গিয়েছে। পুষ্টিবিজ্ঞানের আধুনিক নানান বিষয় নিয়ে পর্যালোচনা করা হয়। ক্লিনিক্যাল নিউট্রিশন সংক্রান্ত নতুন নতুন বিভিন্ন বিষয়ের আদান প্রদান হয় এদিনের কনফারেন্সে। সুস্বাস্থ্যের জন্য পর্যাপ্ত পুষ্টির অবশ্যিক ভূমিকা নিয়ে নতুন চিকিৎসকদের অবগত করতে গুরত্বপূর্ণ ভূমিকা পালন করে এই জাতীয় আলোচনাসভা এমনটাই মনে করছেন আয়োজকেরা। ডায়বেটিস, ক্রিটিক্যাল কেয়ার, নেফ্রলজি, গ্যাস্ট্রোএন্টারোলজিসহ চিকিৎসা বিজ্ঞানের বিভিন্ন শাখার প্রতিনিধিরা এতে অংশগ্রহণ করেছিলেন। খাদ্যগ্রহণ এবং খাবার সংক্রান্ত নানান সমস্যা নিয়েও পৃথকভাবে আলোচনাসভার আয়োজন করা হয়েছিল।

এদিনের আলোচনায় বিভিন্ন হাসপাতালের সঙ্গে যুক্ত ২৫ জন চিকিৎসক বক্তা হিসেবে অংশ নিয়েছিলেন। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বক্তাদের তালিকায় ছিলেন কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক চিকিৎসক সুমন্ত্র রায়, সুইজারল্যান্ডের নেসলে হেলথ সায়েন্সের চিকিৎসক স্যামি, বাংলাদেশের ইম্পেরিয়াল হাসপাতালের মাফুজা আফরোজ সাথী, নেপালের নোরভিক ইন্টারন্যাশনাল হাসপাতালের প্রনীতি সিংহ প্রমুখ। কনফারেন্সের পরে সাংবাদিক বৈঠকেরও আয়োজন করা হয়। পিয়ারলেস হাসপাতালের তরফে চিকিৎসক ও হাসপাতাল কর্তৃপক্ষের মধ্যে সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন, সুরজিৎ কর পুরকায়স্থ, কৃষ্ণাংশু রায়, অজয় কৃষ্ণ সরকার, শৌভিক সুরাল, শুভ্রজ্যোতি ভৌমিক, চন্দ্রমৌলী ভট্টাচার্য এবং হাসপাতালে মুখ্য পুষ্টিবিদ সুদেষ্ণা মিত্র নাগও উপস্থিত ছিলেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Peerless Hospital, #Clinical Nutrition

আরো দেখুন